প্লাস্টিক খাতে দক্ষতা বাড়াতে যাত্রা শুরু বিআইপিইটির

0
56
bptiea
বুধবার
bptiea
বাংলাদেশ ইস্টিটিউট অফ প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বিআইপিইটি)র শুভ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতিসহ অন্য বক্তারা। ছবিটি বুধবার রাজধানীর পল্টন টাওয়ারের বিপিজিএমএই’র কার্যালয় থেকে তোলা।

প্লাস্টিক খাতে দক্ষ জনবল তৈরি করতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে বাংলাদেশ ইস্টিটিউট অফ প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বিআইপিইটি)।

বুধবার দুপুরে রাজধানীর পল্টন টাওয়ারে বিপিজিএমএই’র কার্যালয়ে এর উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সংগঠনটি প্রথমে ইনজেকশন মোডিং মেশিন অপারেটর এন্ড মেইনটেনেন্স কোর্স শুরু করবে। পর্যায়ক্রমে টেকনোশিয়ান কোর্সসহ এ বিষয়ে ‍শিক্ষা প্রতিষ্ঠানও করা হবে। এক মাসব্যাপী এই কোর্সে প্রথমে ২৯ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করবেন। এরপর শিক্ষার্থীর সংখ্যা আরও বাড়ানো হবে।

সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দক্ষ জনবলের অভাবে বাংলাদেশের প্লাস্টিক সেক্টরে অগ্রগতি হচ্ছে না। এ খাতে ব্যাপক উন্নয়নের সম্ভাবণা রয়েছে। দেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও পণ্য রপ্তানি করার যথেষ্ট সুযাগ আছে প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে।

প্লাস্টিক খাত এখনও সুসজ্জিত। অন্যান্য ইন্ডাস্ট্রিগুলো মুখ থুবড়ে পড়লেও ভাল ব্যবস্থাপনা থাকার কারনে এ খাতটি এখনও টিকে আছে বলে জানান তিনি।

তিনি বলেন, শুধু সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিক খাতের উপর একটা সাবজেক্ট রয়েছে। এছাড়া আর কোথাও এর ওপর কোনো সাবজেক্ট নাই। বিশ্ববিদ্যালয়গুলোতে এ ধরনের সাবজেক্ট অন্তর্ভুক্ত করা উচিত।

জসিম উদ্দিন বলেন, এই প্রশিক্ষণের পর শিক্ষার্থীরা দক্ষ হয়ে উঠবে। বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের কাজের সুযোগ হবে।

তবে এই ট্রেনিং সেন্টার যদি স্থানীয়ভাবে করা যেত তাহলে কর্মসংস্থানের আরও সুযোগ হতো বলে মনে করেন তিনি।

বাংলাদেশের প্লাস্টিক ইন্ডাস্ট্রিগুলোতে এখনও যথেষ্ট দক্ষ লোকের অভাব রয়েছে। এই খাতকে এগিয়ে নিতে সবার উদ্যোগের পাশাপাশি সরকারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য আহ্বান জানান বিপিজিএমইএ সভাপতি।

প্লাস্টিক ও পাট সাংঘর্ষিক নয় জানিয়ে তিনি বলেন, ম্যাংগো সেক্টরকে সরকার কৃষি পণ্যের স্বীকৃতি দিয়েছে অথচ পাট এতটা ভুমিকা রাখার পরও এই খাতকে কৃষি পণ্যের স্বীকৃতি দেওয়া হয় না। এক্ষেত্রে সরকারের নজরদারির যথেষ্ট অভাব রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিপিজিএমইএ’র সাবেক সভাপতি মো. ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহিদ, সামিম আহমেদ, সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক কে এম ইকবাল হোসেন প্রমুখ।

জেইউ/