‘দুর্নীতি দমনে যথেষ্ট নয় দুদকের কার্যক্রম’

0
97
দুদকের চেয়ারম্যান বদিউজ্জামান
দুদকের চেয়ারম্যান বদিউজ্জামান
দুদকের চেয়ারম্যান বদিউজ্জামান- ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামান মনে করেন, গৃহীত সব কার্যক্রম দুর্নীতি দমনে যথেষ্ট নয়।

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইবিএস কনফারেন্স কক্ষে ‘দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম: বাংলাদেশের অভিজ্ঞতা’ শীর্ষক আলোচনায় তিনি এই মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে মো. বদিউজ্জামান বলেন, কমিশনের গৃহীত কার্যক্রম কি দুর্নীতি দমনে যথেষ্ট? আমি বিশ্বাস করি, আপনাদের সবার জবাব হবে, না। আমিও আপনাদের সঙ্গে একমত পোষণ করি।

তিনি বলেন, সাধারণ মানুষ দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান বারবার পরিষ্কার করেছেন। দুর্নীতি যেহেতু অপরাধ হিসেবে চিহ্নিত হয়েছে, এ অপরাধ অবশ্যই নিয়ন্ত্রণে আসবে। এ অপরাধ দমনে রাষ্ট্র বা সরকার চুপ করে বসে নেই।

দুদকের চেয়ারম্যান বলেন, যেসব দেশ দুর্নীতি দমনে সফল হয়েছে, তার পেছনে রয়েছে রাজনৈতিক সদিচ্ছা, উপযুক্ত আইন, শক্তিশালী বিচার ও নির্বাহী বিভাগ, দুর্নীতিবিরোধী সংস্থা, গণমাধ্যম ইত্যাদি। আমাদের দেশে রাজনৈতিক শক্তিকে যদি দুর্নীতির বিরুদ্ধে ব্যবহার করা যায়, তবে অবশ্যই দুর্নীতি নামক অপরাধকে নির্মূল করা না গেলেও সহনীয় পর্যায়ে নিয়ে আসা সম্ভব হবে।

রাবি উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন বলেন, সর্বত্রই দুর্নীতির ছায়া। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও এর বাইরে নয়। শাসকেরা দুর্নীতিগ্রস্ত হলে তার অধীনস্তরাও দুর্নীতিগ্রস্ত হতে বাধ্য। তাই আগে শাসকদের দুর্নীতিমুক্ত হওয়া জরুরি। সমাজকে এগিয়ে নিতে হলে দুর্নীতির বিরুদ্ধে লড়তে হবে।

আইবিএসের পরিচালক মো. শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান।

সাকি/