শারাপোভার রূপ রহস্য

0
53
Maria-Sharapova

যে রাঁধে সে চুলও বাঁধে। প্রবাদটা মারিয়া শারাপোভার ক্ষেত্রে বেশ খাটে। রূপ আর গুণের এমন অপূর্ব মেলবন্ধন কি হরহামেশা চোখে পড়ে? টেনিস কোর্টে পা রাখতেই মাতামাতিই শুরু হয়ে যায় রুশ স্বর্ণকেশীকে নিয়ে। টেনিসের চেয়ে গ্ল্যামারে কম যান না এই রুশ সুন্দরী।

কিন্তু শারাপোভা নিজেই বলছেন রূপচর্চা তার কাছে সময় নষ্ট করার মতোই এক ব্যাপার; বরং তিনি তাঁর নির্দিষ্ট খাদ্যাভ্যাসের মাধ্যমে নিজেকে টেনিস কোর্টের লড়াইয়ের জন্য রাখেন সদা প্রস্তুত।

Maria Sharapova

একটি মার্কিন পত্রিকার তিনি জানিয়েছেন, ম্যাচের আগে তিনি কোনো মেকআপ করেন না ।

তিনি জানান, ম্যাচের আগে পোশাক পাল্টানো আর চুলটাতে পনিটেইল বাঁধা ছাড়া আমার খুব বেশি কাজ নেই। আমি যত তাড়াতাড়ি সম্ভব খেলার দিকে মনোযোগী হতে চাই।
কিন্তু রূপ-সৌন্দর্য তিনি বজায় রাখেন কীভাবে। এই প্রশ্নের জবাবে রুশ সুন্দরীর উত্তরটা বেশ সহজ!‘খাদ্যাভ্যাস’—আমি একটি নির্দিষ্ট খাদ্যাভ্যাস খুব জোরালোভাবে অনুসরণ করার চেষ্টা করি।’

এই খাদ্যাভ্যাস কিন্তু না খেয়ে থাকা নয়; বরং শরীরের প্রয়োজনীয় প্রায় প্রতিটি উপাদানই নিয়মিতই থাকে ৩ বেলার খাবারে।

শারাপোভা জানিয়েছেন, একজন টেনিস খেলোয়াড় অনুশীলন ও খেলা মিলিয়ে প্রতিদিন যে ধরনের পরিশ্রম করে, তাতে তার শরীরের শর্করা ও আমিষের সমন্বয় খুবই জরুরি। তাই তার দৈনন্দিন খাদ্যতালিকায় শর্করা ও আমিষ নির্দিষ্ট পরিমাণে থাকে সব সময়ই।

তিনি তার ৩ বেলার খাদ্যতালিকারও বর্ণনা দিয়েছেন ওই মার্কিন পত্রিকায়, সকালে আমি অবশ্যই গোট চিজ খাব। সেই সঙ্গে রাই টোস্ট আমার সকালের খাবারের নিয়মিত অনুষঙ্গ। সকালেই আমি আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে যেকোনো ধরনের লাল মাংস খাই।

দুপুরে খাবারের তালিকায় নাকি অবশ্যই থাকে স্যুপ, ‘আমরা রাশিয়ানরা স্যুপ খুব ভালোবাসি। বিভিন্ন ধরনের স্যুপ দিয়ে আমি আমার দুপুরের মেন্যু সাজাই। সেই সঙ্গে থাকে মুরগির মাংস।
রাতের বেলাতেও খাদ্যতালিকায় আমিষ থাকে। তবে সেটা অবশ্যই যেকোনো ধরনের মাছ, সেই সঙ্গে ভাত ও আলু, স্যামনটাই বেশি খাই। স্যামন মাছ আমার খুব প্রিয়। ভাত-আলুও থাকে রাতের তালিকায়।

শারাপোভা এমনিতে মাখন-রুটি কিংবা চকলেট খান, তবে যেকোনো প্রতিযোগিতা চলার সময় সেটা বর্জনের তালিকাতেই রাখেন।

ইউএম/