৩৬ বছর পর মাতৃগর্ভ থেকে শিশুর কঙ্কাল উদ্ধার!

0
106
baby
৩৬ বছর পর মাতৃগর্ভ থেকে শিশুর কঙ্কাল উদ্ধার- ফাইল ছবি
baby
৩৬ বছর পর মাতৃগর্ভ থেকে শিশুর কঙ্কাল উদ্ধার- ফাইল ছবি

মাতৃগর্ভে আসার ৩৬ বছর পর উদ্ধার করা হয়েছে শিশুর কঙ্কাল। সম্প্রতি ৪ ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে ৬০ বছরের এক মহিলার গর্ভ থেকে কঙ্কালটি বের করেছেন চিকিৎসকরা।

ভারতের বার্তা সংস্থা এবিপিআনন্দ এ তথ্য জানিয়েছে।

অস্ত্রোপচার করেন মহারাষ্ট্রের নাগপুরের এন কে পি সালভে ইন্সস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে এবং লতা মুঙ্গেশকর হাসপাতালের চিকিৎসক দল।

চিকিৎসকরা বলেছেন, সঠিক স্থানে জন্ম না হওয়া ভ্রুণের (একটোপিক) এতদিন মাতৃগর্ভে থাকার নজির আর নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের পিপারিয়ার কান্তাবাই গুণবন্ত ঠাকরে নামের ওই মহিলা গত সপ্তাহে এন কে পি সালভে ইন্সস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের আউটডোরে আসেন। গত ২ মাস ধরে তার তলপেটে তীব্র ব্যথা হচ্ছিল।

প্রাথমিকভাবে চিকিৎসকরা মনে করেছিলেন, তার তলপেটের ডানদিকে একটি মাংসপিন্ড রয়েছে। তারা প্রথমে এটাকে ক্যানসার বলে আশঙ্কা করেন। সোনোগ্রাফিতে মাংসপিন্ড থাকার বিষয়টি সুনিশ্চিত হয়। সিটি স্ক্যান থেকেই জানা যায়, ওই মাংসপিন্ড শক্তপোক্ত।

এরপর এমআরআই করে চিকিৎসকরা বুঝতে পারেন, ওই মাংসপিন্ড আসলে একটি শিশুর হাড়গোড়। তারা জানতে পারেন, বেলজিয়ামের এক মহিলার একটোপিক গর্ভাবস্থা প্রায় ১৮ বছর স্থায়ী হয়েছিল।

কান্তাবাই ২৪ বছর বয়সে ১৯৭৮-এ গর্ভবতী হয়েছিলেন।কিন্তু গর্ভাশয়ের বাইরেই ছিল ভ্রুণ। একসময় গর্ভপাত হয়ে যায়। গর্ভপাতের পর শহরের একজন চিকিৎসক তাকে বলেন, গর্ভের ভ্রুণ সম্ভবত নষ্ট হয়ে গিয়েছে। তাই অস্ত্রোপচারের মাধ্যমে ওই মৃত ভ্রুণটি বের করতে হবে। কিন্তু অস্ত্রোপচারের কথা শুনে ভয় পেয়ে গ্রামে ফিরে যান কান্তবাই। গ্রামের একটি স্বাস্থ্য কেন্দ্রে কয়েক মাস চিকিৎসার পর সুস্থ হয়ে যান তিনি।

এএসএ/

টুকিটাকির আরও নিউজ

barbi
জীবন্ত বারবি- ফাইল ছবি

জীবন্ত বারবি!

দেখলে মনে হবে, বাচ্চাদের আকৃষ্ট করতে খেলনার দোকানে সাজিয়ে রাখা হয়েছে বারবি। কিন্তু এটি অন্যদের মতো নয়। শুধু হাঁটতে-চলতে নয়, বরং কথাও বলতে পারে এ বারবি। প্রাণহীন নয়, একেবারে জীবন্ত! সম্প্রতি ইউক্রেনের কিয়েভে ললিতা রিচি নামের এক বারবি ডলের খোঁজ পাওয়া গেছে।

rapist-teacher
বাঁ থেকে শিক্ষিকা জেনিফার সেক্সটোন ও মেরি ফেইথ ম্যাককর্মিক

ছাত্র ধর্ষণের দায়ে ২ শিক্ষিকা গ্রেফতার

স্কুল পড়ুয়া নাবালক ছাত্রদের ধর্ষণের অভিযোগে যুক্তরাষ্ট্রের আরকানসাস ও ওকলাহোমা রাজ্যের ২ শিক্ষিকাকে গ্রেপ্তার করা হয়েছে।

selfi Elena-Kornyshonkova
নগ্ন সেলফি ফেসবুকে পোস্ট বিপদে এই স্কুল শিক্ষিকা

নগ্ন সেলফিতে চাকরি টানাটানি

সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনায় জীবন হারানোর ঘটনা ঘটছে হরহামেশাই। এবার সেলফি তুলে চাকরি হারানোর মুখে রাশিয়ার এক গানের শিক্ষিকা। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের প্রোফাইলে নিজের নগ্ন ছবি পোস্ট করায় ওই শিক্ষিকাকে ইস্তফা দিতে বলেছে স্কুল কর্তৃপক্ষ।