বাড়ছে নদীর পানি; বন্যা পরিস্থিতির অবনতি

0
37
River Flood Map
যমুনাসহ দেশের ৭টি প্রধান নদ-নদীর পানি বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে।

যমুনা-ব্রহ্মপুত্রসহ দেশের ৭টি প্রধান নদ-নদীর ১১টি স্থানের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে সারিয়াকান্দিতে ৬৭ সেন্টিমিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছে যমুনা নদীর পানি।

River Flood Map
যমুনাসহ দেশের ৭টি প্রধান নদ-নদীর পানি বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে।

আগামী ৭২ ঘণ্টার মধ্যে গঙ্গা-পদ্মা এবং মেঘনা নদীসহ ঢাকা শহর সংলগ্ন নদ-নদীর পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবি)।

অপরদিকে আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদীর পানি এবং ৪৮ ঘণ্টায় যমুনা নদীর পানি কমতে পারে বলে জানিয়েছে বাপাউবি।

বুধবার সকাল ৬টায় বাপাউবি’র দেওয়া তথ্য মতে, ঘাগট নদীর গাইবান্ধা স্টেশনে ২৬ সে.মি, ব্রহ্মপুত্রের চিলামারি স্টেশনে ১৩ সে.মি, যমুনার বাহাদুরাবাদ, সারিয়াকান্দি ও সিরাজগঞ্জ স্টেশনে যথাক্রমে ৩৪ সে.মি, ৬৭ সে.মি ও ১০ সে.মি;আত্রাই নদীর বাঘাবাড়ি স্টেশনে ৫৭ সে.মি, ধলেশ্বরীর এলাশীন স্টেশনে ১১ সে.মি, সুরমা নদীর কানাইঘাট ও সুনামগঞ্জ স্টেশনে যথাক্রমে ৪৫ সে.মি. ও ৩৬ সে.মি. এবং কংশ নদীর জারিয়াজাঞ্জাইল স্টেশনে ৪৩ সে.মি. বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে রেকর্ড করা বৃষ্টিপাতের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে দূর্গাপুরে ১১৫ সে.মি। এছাড়া ময়মনসিংহে ১১৪ সে.মি, ঢাকায় ৯৭ সে.মি, নওগায় ৯২ সে.মি, কুমিল্লায় ৯২ সে.মি, লরেরগড়ে ৮৫ সে.মি, শেরপুরে ৬৭ সে.মি, খুলনায় ৫৯ সে.মি, কক্সবাজার ৫১ সে.মি. ও বরিশালে ৪২ সে.মি. বৃষ্টিপাত রেকর্ড করেছে বাপাউবি।

এমই/