বিশ্বসেরা ১০ শহরের একটি দুবাই

0
100
dubai city

dubai cityমধ্যপ্রাচ্যের মাঝে নিজেকে অনন্য হিসেবে প্রতিষ্ঠিত করেছে দুবাই। সংযুক্ত আরব আমিরাতের শহরটি এতটাই স্বকীয় হয়ে উঠেছে যে, বর্তমান বিশ্বের সেরা দশ শহরের একটি হিসেবে পরিগণিত হচ্ছে।

সম্প্রতি বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিন দুবাইকে এই মর্যাদা প্রদান করেছে। ফোর্বসের ক্রমে বিশ্বসেরা ৫৮ শহরের মধ্যে সপ্তম অবস্থান জায়গা করে নিয়েছে শহরটি।

এই অবস্থানে পৌঁছাতে বেইজিং (চীন), সিডনি (অস্ট্রেলিয়া), লস অ্যাঞ্জেলস (যুক্তরাষ্ট্র), সান ফ্রান্সিসকো (যুক্তরাষ্ট্র) ও টরেন্টোর (কানাডা) মতো শহরকে পেছেনে ফেলেছে দুবাই।

বিশ্বের অন্যান্য শহরের সাথে বিমান যোগাযোগ, বিদেশি বিনিয়োগ, আর্থিক সেবা, গণমাধ্যমে গুরুত্ব এবং জাতিগত ভিন্নতার ওপর ভিত্তি করে এই ক্রম তৈরি করা হয়েছে।

এ ক্রমে প্রথম স্থান দখল করেছে যুক্তরাজ্যের রাজধানী শহর লন্ডন। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক এবং তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস।

র‍্যাংকিংয়ে দুবাইয়ের চেয়ে এগিয়ে থাকা অন্যান্য শহুরগুলো হল- সিঙ্গাপুর সিটি (সিঙ্গাপুর), টোকিও (জাপান) ও হংকং (চীন)।

ফোর্বস জানিয়েছে, বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে সব শহরের মধ্যে শীর্ষে আছে দুবাই। এছাড়াও এই শহরের ৮৬ শতাংশ অধিবাসীই বিদেশি।

সব মিলিয়ে দুবাইয়ের এই অনন্যতা। মধ্যপ্রাচ্যের শহরগুলোর অবস্থা যখন দিনের দিন নিচে নামছে সেখানে দুবাইয়ের এই অবস্থান নিঃসন্দেহে প্রশংসনীয়।