মার্কিন সাংবাদিককে ‘শিরশ্ছেদ করে’ ভিডিও ফাঁস জঙ্গিদের

0
40
us-is
ফাইল ছবি
us-is
ইরাকের আইএস জঙ্গিদের পাঠানো ছবি- টাইমস অব ইন্ডিয়া

সিরিয়ায় নিখোঁজ হওয়া যুক্তরাষ্ট্রের সাংবাদিক জেমস ফোলিকে ‘শিরশ্ছেদ করে’ তার ভিডিও প্রকাশ করেছে ইরাকের ইসলামিক স্টেট জঙ্গিরা।

বুধবার ভারতের বার্তাসংস্থা টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলার প্রতিশোধ নিতেই এই সাংবাদিককে শিরশ্ছেদ করেছে তারা।

একই সঙ্গে যুক্তরাষ্ট্রের আরও একজন  সাংবাদিকের ছবি প্রকাশ করে তারা বলেছে, তার জীবন এখন নির্ভর করছে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের ওপর।

প্রতিবেদনে জানানো হয়, ‘এ মেসেজ টু আমেরিকা’ শিরোনামের ওই ভিডিওটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে উদ্দেশ করে প্রকাশ করা হয়েছে। যাতে ইরাকে হামলার ব্যাপারে আগামীতে কী ধরনের পদক্ষেপ নিচ্ছে; তার নিশানা যুক্তরাষ্ট্র ঠিক করতে পারে। সেই সাথে জনগণের প্রতিক্রিয়াও জানা যাবে।

ভিডিওটি মঙ্গলবার সামাজিক যোগাযোগের একটি ওয়েবসাইটে আসে। তবে ভিডিওটি সঠিক কি না তাৎক্ষণিকভাবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

বোস্টনের বার্তাসংস্থা গ্লোবাল পোস্টের তথ্যানুযায়ী ২০১২ সালে ২২ নভেম্বর ফোলি(৪০) উত্তর সিরিয়া থেকে তুরস্ক সীমান্তে যাওয়ার সময় অপহৃত হন। তিনি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন। ফোলে গত ৫ বছর ধরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন অংশে সংবাদ সংগ্রহ করতে আসছিলেন।

এদিকে  ভিডিওর শেষ অংশে স্টিভেন সতলফ নামের আরেক সাংবাদিককে দেখানো হয়েছে যিনি ২০১৩ সালে সিরিয়ার উত্তর অংশে সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিখোঁজ হন।

এস রহমান/

ভিডিও—