‘তোবার পাঁচ কারখানা বন্ধ’

0
41
enewspaprer

enewspaprerআজ বুধবার দেশের বেশিরভাগ পত্রিকা ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে দিয়ে লিড নিউজ করেছে।তবে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে তোবার পাঁচ কারখানা বন্ধ করে দিলেন দেলোয়ার বিষয়টি।

পাওনা আদায়ে শ্রমিকেরা অবৈধ ধর্মঘট করেছেন, এমন অজুহাত দেখিয়ে উত্তর বাড্ডার তোবা গ্রুপের পাঁচ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছেন মালিক দেলোয়ার হোসেন। শ্রম আইন, ২০০৬-এর ১৩ (১) ধারা অনুযায়ী কারখানা বন্ধের এই ঘোষণা ১১ জুন থেকে কার্যকর হবে।

এই বন্ধের নোটিশ গত সোমবার গ্রুপের তোবা টেক্সটাইল, তায়েব ডিজাইন, মিতা ডিজাইন, বুকশান গার্মেন্টস ও তোবা ফ্যাশনসের কারখানার ফটকে লাগিয়ে দেন দেলোয়ারের লোকজন। ৫ কারখানা বন্ধের এই সিদ্ধান্ত বিজিএমইএ এবং তোবার এক কর্মকর্তা নিশ্চিত করেছেন।

এর ফলে তোবার ৫ কারখানার দেড় হাজার পোশাকশ্রমিক বেকার হয়ে পড়বেন। যদিও ১০ আগস্ট বিজিএমইএ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, কারখানা বন্ধ হলে শ্রমিকেরা আইন অনুযায়ী সুযোগ-সুবিধা পাবেন৷

প্রথম আলোর লিড নিউজের শিরোনাম হলো- সাংবিধানিক পদের সবাইকে সরাতে পারবে সংসদ। এর উপ- শিরোনাম হলো- সংবিধান সংশোধন। তোবা গ্রুপ নিয়ে পত্রিকাটির নিউজের শিরোনাম হলো- তোবার পাঁচ কারখানা বন্ধ করে দিলেন দেলোয়ার।

সমকাল লিড নিউজ করেছে- ‘ভর্তি নিয়ে দুশ্চিন্তা’। এর দ্বিতীয় লিড নিউজের শিরোনাম হলো- ‘আমরা কাউকে ছেড়ে দিই না বাট ইউ আর লাকি’’।

কালের কণ্ঠের লিড নিউজের শিরোনাম হলো- শুল্কমুক্ত বন্ড সুবিধা নিয়ে স্বেচ্ছাচার।

দৈনিক ইত্তেফাক লিড নিউজ করেছে- পাক সেনাবাহিনীতে ‘হাই এলার্ট’। এর টিকার হলো- রেড জোনে প্রবেশের কর্মসূচি ইমরান ও কাদরি সমর্থকদের। তোবা নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- অনির্দিষ্টকালের জন্য বন্ধ তোবার পাঁচ কারখানা। এর টিকার হলো- আজ বাড্ডায় শ্রমিক সমাবেশ।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার লিড নিউজ করেছে- ‘Weather goes haywire. এর টিকার হলো- Country experiences rain and flood here, drought there; farming, livelihood hit by strange climate.>

দ্য ফিনান্সিয়ালের লিড নিউজের শিরোনাম হলো- Climate change to eat up BDs 2pc GDP by 2050 : ADB study. এর টিকার হলো- ‘Severity of extreme events calls for wide-ranging action.’

এএসএ/