কলকাতায় ইসরায়েলের সমর্থনে মিছিল

0
53

israel_kolkataকলকাতায় ইসরায়েলের সমর্থনে মিছিল হয়েছে। মঙ্গলবার ভারতের এক সংবাদ মাধ্যম জানিয়েছে, গত ১৬ আগস্ট কলকাতায় ইহুদি এ রাষ্ট্রের সমর্থনে এ মিছিলে যোগ দেয় ২০ হাজার মানুষ।

প্রতিবেদনে বলা হয়েছে,প্যালেস্তাইন বা হামাস জঙ্গিদের সমর্থনে গলা ফাটাচ্ছে কলকাতা, এটা চেনা ছবি। কিন্তু খাস মহানগরের বুকে ইজরায়েলের সমর্থনে ব্যানার-পোস্টার হাতে মানুষ হাঁটছেন, এটা অবাক লাগে বৈকি! কিন্তু গত ১৬ অগস্ট অর্থাৎ শনিবার তেমন ঘটনারই সাক্ষী থাকল কলকাতা। ইহুদি রাষ্ট্রের সমর্থনে অন্তত ২০ হাজার মানুষ মিছিলে হাঁটলেন।

‘হিন্দু সংহতি’ শীর্ষক একটি সংগঠনের ডাকে এই জমায়েত হয়েছিল। সংগঠনের তরফে মূল উদ্যোক্তা তপন ঘোষ বলেন, “হিন্দু সংহতি সমিতি একটি অরাজনীতিক সংগঠন। আমরা মনে করি ইজরায়েল আমাদের ভালো বন্ধু। যখন প্যালেস্তাইনের জঙ্গিরা নিরীহ ইজরায়েলিদের ওপর রকেট মারে, শিশুদের অপহরণ করে খুন করে, কোথায় থাকে তথাকথিত জাগ্রত বিবেক? ইজরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। ওরা সেটাই করছে। অথচ গাজায় যুদ্ধের জন্য একতরফাভাবে ইজরায়েলকেই দায়ী করা হচ্ছে। এটা ঠিক নয়। ইজরায়েল আর ভারতের ভাগ্য এক সুতোয় বাঁধা। দু’টিই বিকশিত গণতন্ত্র। আমরা একই মূল্যবোধে বিশ্বাস করি। ভারত ও ইজরায়েল, দু’টি দেশকেই ঘিরে রয়েছে ক্ষতিকর পড়শিরা। এরা সব সময় গোলমাল পাকানোর সুযোগ খোঁজে।”

 তপন বাবু জানান, ইজরায়েলকে সমর্থনের পাশাপাশি গোপাল মুখোপাধ্যায়ের স্মৃতিতেও এই মিছিলের আয়োজন করা হয়েছিল। ১৯৪৬ সালে কলকাতায় দাঙ্গার সময় অনেক বিপন্ন মানুষকে রক্ষা করেছিলেন গোপাল মুখোপাধ্যায়।