সমাবেশ হচ্ছে না !

0
76

BNP_Office_29.12বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট আহূত সমাবেশের সম্ভাবনা ক্রমেই ফিকে হয়ে আসছে। সমাবেশের সময় ঘনিয়ে আসতে থাকলেও নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে উপস্থিত হতে পারেনি কোনো নেতা-কর্মী। এলাকার আশা-পাশেও কোথাও কোনো জমায়েত দেখা যাচ্ছে না, যেখান থেকে হঠাৎ করে নেতা-কর্মীদের মিছিল আসতে পারে নয়াপল্টনে। ব্যারিকেড আর পুলিশ-র‌্যাবের কড়া নিরাপত্তায় জায়গাটি কার্যত অবরুদ্ধ। অন্যদিকে জোট নেতা বেগম খালেদা জিয়ার গুলশানের বাসভবনও ঘিরে রেখছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সব মিলিয়ে শেষ পর্যন্ত বহু আলোচিত সমাবেশটি ভণ্ডুল হয়ে যাচ্ছে বলেই মনে হচ্ছে।

আগামি ৫ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচন বাতিল, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও নেতা-কর্মীদের মুক্তির দাবিতে গত মঙ্গলবার এ কর্মসূচি আহ্বান করেন বিরোধী নেতা বেগম খালেদা জিয়া। গণতন্ত্রের অভিযাত্রা নামের ওই কর্মসূচিতে সবাইকে জাতীয় পতাকা হাতে রাজধানীতে আসা  ও নয়াপল্টনে সমবেত হওয়ার আহ্বান জানানো হয়।

কর্মসূচি ভণ্ডুল করতে গত সপ্তাহ থেকেই কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলারক্ষা বাহিনী ও সরকারি দল। রাজধানী ঢাকাসহ দেশের সব জায়গায় চলেছে ব্যাপক ধরপাকড়। জোটকে সমাবেশ করার অনুমতি দেয়নি ঢাকা মেট্রপলিট্যান পুলিশ। পাশাপাশি তারা ঘোষণা দেয়, অনুমতিহীন সমাবেশ ঠেকাতে সর্বোচ্চ ব্যবস্থা নেবে তারা। সমাবেশের দুদিন আগে প্রশাসনের চাপে ঢাকামুখী বাস ও লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়। রাজধানীতে হোটেলগুলোকে বোর্ডার তুলতে সতর্ক করে দেওয়া হয়। শনিবার থেকে বন্ধ রাখা হয় রাজধানীর গণপিরবহণ। বিভিন্ন অফিস ও মেসে হানা দিয়ে চলে গণগ্রেপ্তার।