ইবোলা আক্রান্তদের ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ

0
38
ebola
পশ্চিম অাফ্রিকায় হাসপাতাল থেকে এক শিশুকে নিয়ে যাচ্ছে এক অজ্ঞাত ব্যক্তি।
ebola
পশ্চিম অাফ্রিকায় হাসপাতাল থেকে এক শিশুকে নিয়ে যাচ্ছে এক অজ্ঞাত ব্যক্তি।

সিয়েরা লিওন, লাইবেরিয়া ও মালির ইবোলা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ওষুধ ও অনান্য চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। পশ্চিম আফ্রিকান ওই তিনটি দেশে প্রায় এক কোটি টাকা মূল্যের জরুরি ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী পাঠাবে বাংলাদেশ সরকার।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম মন্ত্রণালয়ে সামরিক বাহিনীর মেডিকেল সার্ভিস শাখার মহাপরিচালক আবুল কালাম আজাদের কাছে এই ওষুধ ও অনান্য চিকিৎসা সামগ্রী হস্তান্তর করেন।

সরকারি সংবাদ সংস্থা বাসস জানায়, এ সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল গোলাম রসুলসহ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, সিয়েরা লিওন দূতাবাসের পক্ষ থেকে ইবোলা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রতি চিকিৎসা সহায়তার আবেদন জানানোর প্রেক্ষিতে এই ওষুধ ও অন্যান্য চিকিৎসা সরঞ্জমাদি পাঠানো হচ্ছে। বাংলাদেশ সামরিক বাহিনীর ওভারসিস পরিদপ্তরের মাধ্যমে সেদেশের সরকারের কাছে এই সকল চিকিৎসা সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোহাম্মদ জানান, পাশ্চিম আফ্রিকার ইবোলা ভাইরাসে আক্রান্ত দেশগুলোর মধ্যে লাইবেরিয়ায় ৫১৫ জন এবং মালিতে ১৫০০জন বাংলাদেশী শান্তিরক্ষী মিশনে কর্মরত আছেন। তাদের ইবোলা ভাইরাস প্রতিরোধে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৫ আগস্ট পর্যন্ত ১ হাজার ১৪৫ জন ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।