ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

0
39
Marico BD
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত।
 Marico BD
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১৪তম বার্ষিক সাধারণ সভা গত মঙ্গলবার রাজধানীর র‌্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়েছে।

সভায় ৫০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ অনুমোদন করা হয়েছে। এর আগে একই বছরে ১৫০ শতাংশ, ২০০ শতাংশ এবং ৫০০ শতাংশ অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা ও প্রদান করা হয়েছে। বছর শেষে ৩১মার্চ, ২০১৪ সালে মোট নগদ লভ্যাংশের পরিমাণ ৯০০ শতাংশ।

সভায় সভাপতিত্ব করেন ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের (এম বি এল) চেয়ারম্যান ও ম্যারিকো লিমিটেডের প্রধান নির্বাহী সওগত গুপ্তা।

এ সময় সভায় ম্যারিকো ইন্টারন্যাশনালের ব্যবসা প্রধান বি শ্রীধর এবং এম বি এলের ব্যবস্থাপনা পরিচালক আদিত্য সোম উপস্থিত ছিলেন। এছাড়া স্বতন্ত্র পরিচালকদ্বয় গোলাম মোস্তফা ও রুপালী চেীধুরী এবং অন্যান্য বিভাগীয় পরিচালক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিপুল সংখ্যক শেয়ার হোল্ডারদের উপস্থিতিতে উক্ত সভায় সকল এজেন্ডা সর্বসম্মতিক্রমে পাশ হয়।

কোম্পানির বিক্রয় ৫ শতাংশ বাড়লেও দক্ষ ব্যয় সংকোচনের ফলে কর পরবর্তী লাভ ৬০ শতাংশ বেড়ে ১৩৯ কোটি টাকা হয়েছে। এর ফলে শেয়ার প্রতি আয় ২৭.৫৩ টাকা থেকে ২০১৩-১৪ সালে ৪৩.৯৯ টাকা হয়েছে।

বছরজুড়ে কোম্পানির প্রধান ব্র্যান্ড প্যারাসুট ব্রান্ডেড চুলের তেলের জগতে তার নেতৃত্বস্থানীয় অবস্থান ধরে রেখেছে। এছাড়া কোম্পানীর অন্যান্য ব্রান্ড যেমন- প্যারাসুট এডভান্সড্, প্যারাসুট বেলীফুল, সাফোলা, হেয়ার কোড, হেয়ার কোড কেশ কালা, লিভন, সেট ওয়েট এবং নীহার চলতি বছরে অত্যন্ত ভালো করেছে।

বর্তমানে বাংলাদেশের প্রতি ২ জনে একজন ম্যারিকোর ভোক্তা। গত বছর এম বি এল প্রায় ১৪৪ কোটি টাকা আয়কর, মূল্য সংযোজন কর ও শুল্ক হিসেবে সরকারী কোষাগারে জমা দিয়েছে।

এএসএ/