ফেসবুকে স্যাটায়ার ট্যাগ

0
35
matikantha
বাংলা ব্যঙ্গাত্মক সাইট দৈনিক মতিকণ্ঠের ফেসবুক পেজ।
matikantha
বাংলা ব্যঙ্গাত্মক সাইট দৈনিক মতিকণ্ঠের ফেসবুক পেজ।

ব্যবহারকারীদের সুবিধার্থে স্যাটায়ার বা ব্যঙ্গাত্মক পোস্ট সম্পর্কে সতর্ক করে দিতে নতুন এক সেবা চালু করতে পারে ফেসবুক। এর মাধ্যমে এ ধরনের পোস্ট অন্যান্য নিউজ ফিড থেকে আলাদা করতে ‘স্যাটায়ার ট্যাগ’ লাগিয়ে দেয়া হবে।

সোমবার এক খবরে বিবিসি জানিয়ছে, ব্যবস্থাটি বর্তমানে পরীক্ষাধীন রয়েছে।

ব্যবহারকারীরা যাতে এ ধরনের পোস্টকে সাধারণ পোস্টের সাথে গুলিয়ে না ফেলেন তাই এ ব্যবস্থা চালুর পরিকল্পনা চলছে।

কেননা, এর আগে ব্যঙ্গত্মক নিউজ নিয়ে ফেসবুক ব্যবহারকারীদের মধ্য বিভ্রান্তি ও অসন্তোষ তৈরি হয়েছিল। এমনকি এ ধরনের পোস্টকে সত্য মনে করে সংবাদ প্রচার করার ঘটনাও ঘটেছে।

এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র জানান, সাধারণ মানুষের কাছ থেকে এ পোস্টগুলোকে আলাদা করে দেখানোর আবেদন পাওয়ার পরিপ্রেক্ষিতে আমরা এ ব্যবস্থা গ্রহণ করছি।

তিনি জানান, ব্যবস্থাটি বর্তমানে পরীক্ষাধীন রয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিসৌরিতে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হওয়ার ঘটনাকে নিয়ে প্রকাশিত স্যাটায়ার পোস্ট ‘টিপস ফর বিং অ্যান আনআর্মড ব্ল্যাক টিন’ ফেসবুকে ব্যাপক বিভ্রান্তির জন্ম দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রার্থী সারাহ পেলিন গত বছর আল জাজিরায় যোগদান করেছেন বলে খবর প্রকাশ করে বোকা বনেছিল ওয়াশিংটন পোস্ট। ব্যঙ্গাত্মক সাইট ডেইলি কুরেন্ট অবলম্বনে ওয়াশিংটন পোস্ট এটি প্রস্তুত করেছিল।

২০১২ সালে চাইনিজ সংবাদপত্রে ‘উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জীবিত পুরুষদের মধ্যে সবচেয়ে যৌন আবেদনময়’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছিল। অথচ এ পোস্টটি ছিল বিশ্বখ্যাত স্যাটায়ার সাইট ওনিয়নের একটি ব্যঙ্গাত্মক কৌতুক।