বলিউডে পারিশ্রমিকে পিছিয়ে অভিনেত্রীরা

0
40
salman1
পারিশ্রমিকে ২য় সালমান খান ও কারিনা কাপুর- ফাইল ছবি

পরিশ্রম করেন সবাই, কিন্তু পারিশ্রমিকের বেলায় বিরাট ফাঁরাক। বলিউডে সবসময়ই অভিনেতাদের চেয়ে কম পারিশ্রমিক পান অভিনেত্রীরা। এ নিয়ে ক্ষোভও রয়েছে অনেক অভিনেত্রীর।

সম্প্রতি জি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কিছুদিন আগেই পারিশ্রমিকের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রানী মুখার্জি। এবার মুখ খুললেন বিপাশা বসু।

বিপাশা বলেন, এই ফারাক কোনদিনও মিটবে না।সালমান খানের নামে কোনও ছবি বক্সঅফিসে যে ব্যবসা করে ক্যাটরিনা কাইফের নামে সে ব্যবসা হয় না। এই কারণেই পারিশ্রমিকে ফারাক বলে জানান এ অভিনেত্রী।

২০১৪ সালের নিরিখে বলিউডের ৫ শীর্ষ অভিনেতার পারিশ্রমিক-

১) শাহরুখ খান- সম্পত্তির হিসেবে হলিউড অভিনেতাদেরও পিছনে ফেলেছেন বলিউড কিং শাহরুখ খান। বিশ্বের সবথেকে ধনী অভিনেতাদের তালিকায় শাহরুখের স্থান ২য়। টানা ২২ বছর বলিউডে রাজত্ব করার পর ছবি পিছু এখন তার পারিশ্রমিক ৩৫ কোটি টাকা।

Amir Khan-
পারিশ্রমিকে ৩য় আমির খান ও প্রিয়াঙ্কা চোপড়া- ফাইল ছবি

২) সালমান খান- ফেসবুকে ১৬ মিলিয়ন ফ্যান, টুইটারে ৭ মিলিয়ন ফলোয়ার। জনপ্রিয়তার নিরিখে সকলকে পিছনে ফেলে দেওয়া সালমানের ছবি পিছু পারিশ্রমিক ৩০ কোটি টাকা।

৩) আমির খান– মিস্টার পারফেকশনিস্ট আমির। শুধু ব্যবসা নয়, প্রতি ছবির সঙ্গে নিজেকে ভেঙে আবার গড়েপিটে নেওয়াই আমিরি স্টাইল। ছবি পিছু তার পারিশ্রমিক ২৮ কোটি টাকা।

৪) অক্ষয় কুমার– বলিউডের খান জমানায় বীরদর্পে ২ দশক কাঁধে কাঁধ মিলিয়ে কাটিয়ে দিয়েছেন অক্ষয়। ফেসবুকে ১০ মিলিয়ন, টুইটারে ৫ মিলিয়ন ফলোয়ার তার। ছবি পিছু পারিশ্রমিক ২৫ কোটি।

৫) রনবীর কাপুর- প্রথম ৪ জনের থেকে প্রায় ১৫ বছর পর বলিউডে পা রেখেছেন রনবীর। কিন্তু এখনই তিনি পৌঁছে গিয়েছেন সেরা ৫ অভিনেতার তালিকায়। ছবি পিছু তার পারিশ্রমিক ২০ কোটি টাকা।

Akshay Kumar
পারিশ্রমিকে ৪র্থ অক্ষয় কুমার ও ক্যাটরিনা কাইফ- ফাইল ছবি

এবার দেখে নেওয়া যাক, ২০১৪ সালের নিরিখে সেরা ৫ অভিনেত্রীর পারিশ্রমিক-

১) দীপিকা পাডুকোন– গত বছর ৪টি সুপারহিট ছবির পর নিঃসন্দেহে দীপিকাই এখন ১ নম্বর নায়িকা। ছবি পিছু তার পারিশ্রমিক ৮ থেকে ৯ কোটি। উল্লেখ্য, রনবীর কাপুরের সঙ্গে একই বছরে বলিউডে পা রেখেছেন দীপিকা। কিন্তু, রনবীরের পারিশ্রমিকে তার দ্বিগুণেরও বেশি।

২) কারিনা কাপুর– বলিউডের লম্বা রেসের ঘোড়া কারিনা। দীপিকার ২০১৩ দারুণ না কাটলে কারিনাই হতেন বলিউডের ১ নম্বর। ছবি পিছু তার পারিশ্রমিক ৮ থেকে ৮.৫ কোটি টাকা।

Ranbir-Kapoor-
পারিশ্রমিকে ৫ম রনবীর কাপুর ও ঐশ্বরিয়া রাই বচ্চন- ফাইল ছবি

৩) প্রিয়াঙ্কা চোপড়া- বলিউডের মিস এক্সপেরিমেন্টাল প্রিয়াঙ্কা। ছবির জন্য কোনো কিছু করতেই আপোস করেন না তিনি। ছবি পিছু পারিশ্রমিক ৭ থেকে ৮ কোটি টাকা।

৪) ক্যাটরিনা কাইফ– বলিউড যাত্রা শুরু ২০০৩ সালে। ১১ বছর পর বিদেশি ক্যাট আজ দেশি ‘চিকনি চামেলি’। ছবি পিছু পারিশ্রমিক ৬ থেকে ৬.৫ কোটি টাকা।

৫) ঐশ্বরিয়া রাই বচ্চন– বলিউড থেকে দুরে ৪ বছর। শেষ ছবি মুক্তি পেয়েছিল ২০১০ সালে। কিন্তু আজও শীর্ষ অভিনেত্রীদের মধ্যে আসে তার নাম। ছবি পিছু পারিশ্রমিক ৬ কোটি টাকা।

উল্লেখ্য, দীপিকা বাদে বাকি ৪ অভিনেত্রীই বলিউডে পা রেখেছেন রনবীর কপূরের অনেক আগে। কিন্তু, বলিউডি পুরুষতন্ত্রে পারিশ্রমিকের হিসেবে পিছিয়ে পড়েছেন সকলেই।

এএসএ/