বিসিবির বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ

0
40
krira-unnayan-parishad
বাংলাদেশ ক্রীড়া উন্নয়ন পরিষদের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সংগঠনের অন্যতম প্রধান লুৎফর রহমান বাদল
bcb-logo
বিসিবি-লোগো

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ তুলেছে বাংলাদেশ ক্রীড়া উন্নয়ন পরিষদ। সোমবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ আনা হয়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানো প্রসঙ্গ, কম মূল্যে টিভি স্বত্ব বিক্রি, বোর্ডের নির্বাচন প্রসঙ্গ, আন্তর্জাতিক অঙ্গনে বিসিবির কূটনৈতিক সম্পর্কের অবনতি, টি-টোয়েন্টি বিশ্বকাপের হসপিটালিটি বক্স ও করপোরেট বক্স বিক্রির আর্থিক দুর্নীতি, স্টেডিয়ামে জেনারেটর সরবরাহ নিয়ে দুর্নীতিসহ এক ডজনেরও বেশি অভিযোগ আনা হয়।

সংবাদ সম্মেলনে দাবি করা হয় ক্রিকেটের উন্নয়নে ক্রিকেট বোর্ড সম্পূর্ণ ব্যর্থ।

সংবাদ সম্মেলনে ক্রীড়া উন্নয়ন পরিষদের কর্মকর্তা আবদুস সালাম লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা, সাবেক ম্যানেজার কর্নেল (অব.) এম এ লতিফ, সাবেক সাংসদ নুরুল কবির শাহীন, ক্রীড়া সংগঠক লুৎফর রহমান বাদল, মোস্তাকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, ঘরোয়া ক্রিকেট অনেকদিন ধরে এলোমেলো। জেলা পর্যায়েও ক্রিকেট এখন অনিয়মিত। ঘুণে ধরা ক্রিকেট প্রশাসন ব্যর্থ আর্ন্তজাতিক পর্যায়ে। ক্রিকেট নিয়ে বিশ্বব্যাপী ইমেজ সংকটে পড়েছে বাংলাদেশ। সারাবিশ্বে যেখানে ক্রিকেট বানিজ্যিক মূল্য ক্রমেই বাড়ছে; বাংলাদেশ সেখানে মূল্য হারিয়ে ভবিষ্যতের আর্থিক নিরাপত্তাকেও অনিশ্চিত করে তুলেছে।

বিসিবি কর্মকর্তাদের সীমাহীন স্বেচ্ছাচারিতার কারণে প্রকৃত ক্রিকেট সংগঠকদের অনেকেই আজ এই খেলা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন বলে অভিযোগ করেন আব্দুস সালাম। তিনি বলেন, ক্ষমতার ভাগাভাগি নিয়ে অšর্তদ্বন্দ্বের কারনে বিসিবির ভাবমুর্তি এখন দেশেও অনেকটাই প্রশ্নবিদ্ধ। আদালতকে ভুল বুঝিয়ে অবৈধ একটি গঠনতন্ত্রের অধীনে নির্বাচন করে মুষ্টিমেয় কয়েকজন সংগঠক বিসিবিকে নিজেদের কব্জায় নিয়ে রেখেছে। এমনকি সরকারি দলের ব্যানারে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য, বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী এবং ক্ষমতাসীন দলের ক্রীড়া সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুলও স্বার্থান্বেষী এই গোষ্টীর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ এনেছেন বিভিন্ন সময়ে।

তিনি বলেন, এই গোষ্ঠীর অদক্ষতার কারণে যাবতীয় সম্ভাবনা সত্ত্বেও ক্রিকেট আজ জৌলুষ হারাতে বসেছে।

সংবাদ সম্মলেন জানানো হয়, আগামী দিনে ফুটবল, হকিসহ বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত ফেডারেশনগুলোর অনিয়ম-দুর্নীতিও তুলে ধরবে বাংলাদেশ ক্রীড়া উন্নয়ন পরিষদ।