সমবায়ভিত্তিক বহুতল ভবন ‘পল্লী জনপদ’ হচ্ছে

0
45
Ecnec
একনেক সভার ফাইল ছবি
Ecnec
একনেক সভার ফাইল ছবি

কৃষি জমি অপচয়রোধ এবং জৈব সারের ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সমবায়ভিত্তিক বহুতল ভবন ‘পল্লী জনপদ’ নির্মাণ সংক্রান্ত প্রয়োগিক গবেষণা প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।  প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৪২৪ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিল থেকে আসবে ৩৯৮ কোটি ৯৮ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ণ থেকে আসবে ৬১ কোটি ৩৬ লাখ টাকা।

 মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে এটি ছাড়াও আরও দুইটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। যার মধ্যে ১টি নতুন ও ১ টি সংশোধিত প্রকল্প।

একনেক বৈঠকে ৩টি প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮২৯ কোটি ৮৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫২০ কোটি ৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২২২ কোটি ৪১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ৮৭ কোটি ৪১ লাখ টাকা।

অনুমোদন পাওয়া নতুন প্রকল্প সম্প্রসারিত তুলা চাষ ফেজ-১ বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

জুলাই ২০১৪ থেকে জুন ২০১৭ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে।

সিদ্দিরগঞ্জ-মানিকনগর ২৩০ কেভি সঞ্চালন লাইন (প্রথম সংশোধিত) প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০০ কোটি ৫৮ লাখ টাকা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ,কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান প্রমুখ।

এইচকেবি/এসএম