নারী গৃহকর্মী নেবে মালয়েশিয়া

0
117
kuala-lumpur-malaysia
কুয়ালালামপুর
kuala-lumpur-malaysia
কুয়ালালামপুর

বাংলাদেশের নারীদের জন্য এবার খুলতে যাচ্ছে মালয়শিয়ার শ্রম বাজার। বাংলাদেশ থেকে কিছু শর্তে খুব শিগগিরই বিশাল সংখ্যক ‘হাউজ ম্যানেজার’ (গৃহকর্মী) নেবে দেশটি।

ঢাকা সফররত মালয়েশিয়ার মানব সম্পদমন্ত্রী রিচার্ড রিওত আনক জায়েম প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের কাছে এ বিষয়ে তাদের আগ্রহের কথা তথ্য জানিয়েছেন।

সোমবার বিকালে তিনি রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে মন্ত্রীর সাথে সাক্ষাত করেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বাংলাদেশের নারীরা মধ্যপ্রাচের বেশ কয়েকটি দেশে গৃহকর্মী হিসেবে কাজ করছে। হংকংয়ে সরকারি ব্যবস্থাপনায় গৃহকর্মী পাঠানো হচ্ছে। এছাড়া জর্ডানসহ বেশ কয়েকটি দেশেও সরকারি ব্যবস্থাপনা নারি শ্রমিক পাঠানোর কথা বার্তা চলছে। তবে এবার নারীদের জন্য সুখবর দিলো মালয়েশিয়ার সরকার।

তারা আমাদের দেশ থেকে ‘হাউজ ম্যানেজার’ বা গৃহকর্মী নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। আর এই প্রক্রিয়াটি সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হবে।

তিনি বলেন, মালয়েশিয়ায় বর্তমানে ৮ লাখের মতো বাংলাদেশি রয়েছে। কিছু অবৈধ অভিবাসীর কারণে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় দেশটি। তবে বর্তমানে জি টু জি  (সরকারের সাথে সরকারের) চুক্তির আলোকে লোক পাঠানো হচ্ছে। এ চুক্তিতে শুধু কৃষি ও বনায়ন খাতে লোক নেওয়ার কথা থাকায় কোনো মহিলা যাওয়ার সুযোগ পায়নি। তবে মালয়েশিয়ান সরকার নতুন করে নারী শ্রমিক নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় এখন নারীদের জন্যও খুললো এ দেশটির শ্রম বাজার।

মালয়শিয়ান মানব সম্পদমন্ত্রী সাংবাদিকদের জানান, তাদের সরকার বাংলাদেশ থেকে হাউজ ম্যানেজার নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকারিভাবে কিছু শর্তের আলোকে বাসায় কাজ করার জন্য তাদের নেওয়া হবে।

নারী শ্রমিক নেওয়ার প্রক্রিয়া সর্ম্পকে তিনি বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার সচিব পর্যায়ের দুই জন করে চার জনের একটি কমিটি করা হবে। এই কমিটিই শ্রমিকের সংখ্যা, তাদের বেতন, অন্যান্য সুবিধা ও নিরাপত্তার বিষয়ে সিদ্ধান্ত নিবে।

এসময় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড.খন্দকার শওকত হোসেনসহ বাংলাদেশের ৯ সদস্যের ও মালয়েশিয়ার মানব সম্পদমন্ত্রীর নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।