‘যুক্তরাষ্ট্রে জিএসপি স্থগিত হলেও রপ্তানি বেড়েছে’

0
50
tofail
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্র সরকার জিএসপি সুবিধা স্থগিত করলেও সেদেশে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে ‘অর্থনীতি বিষয়ক রিপোর্টিং কর্মশালা’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সহযোগিতায় এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট।

tofail
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি)

বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে অন্য কোনো দেশের জন্য জিএসপি সুবিধা নেই। সেখানে জিএসপি সুবিধা চালু হলে বাংলাদেশের না পাওয়ার কোনো কারণ নেই। ইতোমধ্যে তাদের দেওয়া অধিকাংশ শর্ত পূরণ হয়েছে। বাকিগুলো প্রক্রিয়াধীন। এগুলো পূরণ করা সময় সাপেক্ষ। এরপরও সেখানে জিএসপি সুবিধা চালু হলে যদি বাংলাদেশকে তা দেওয়া না হয়;তা হবে রাজনৈতিক কারণ।

তিনি বলেন, রানা প্লাজা ধসের পর পোশাকশিল্পে অন্য কোনো দুর্ঘটনা ঘটেনি। সরকারের নেওয়া বিশেষ পদক্ষেপের কারণে দুর্ঘটনা রোধ করা সম্ভব হয়েছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে পেশাকশিল্প মালিক ও শ্রমিকদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের পোশাক কারখানাগুলোর ভবন নিরাপত্তা ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে উত্তর আমেরিকার ক্রেতা জোট অ্যালায়েন্স ফর ওয়ার্কার্স সেফটি ইন বাংলাদেশ (অ্যালায়েন্স) ও ইউরোপের ক্রেতাদের জোট অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ (অ্যাকর্ড) পর্যায়ক্রমে কারখানা পরিদর্শন করছে।

ইতোমধ্যে ২ হাজারেরও বেশি কারখানা পরিদর্শন করে মাত্র ১৯টি কারখানায় ত্রুটি পেয়েছে ক্রেতা জোট ২টি। এই ক্রুটির পরিমাণ ২ শতাংশেরও কম। আন্তর্জাতিকভাবে ২ শতাংশের বেশি ত্রুটি গ্রহণযোগ্য বলে জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, সরকার পোশাকশিল্পে শ্রমিকদের অধিকার, কর্মবান্ধব পরিবেশ, নিরাপত্তাসহ সংশ্লিষ্ট সুযোগ-সুবিধা নিশ্চিত করতে আন্তরিক।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীরের সভপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি সুলতান মাহমুদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান।

এসইউএম/এমই/