ফের শীর্ষে সাকিব

0
44
Shakib Al Hasan
সাকিব আল হাসান। ফাইল ছবি

আবারও টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন সাকিব আল হাসান। কিন্তু তার রেটিং ৩৬৪ এ অপরিবর্তিত রয়েছে। বাজে ফর্মের কারণে শীর্ষে থাকা রবীচন্দ্রন অশ্বিনের রেটিং কমে যাওয়ায় র‍্যাংকিংয়ে ২য় স্থানে থাকা সাকিব আবারও শীর্ষে অবস্থান নিয়েছেন।

Shakib Al Hasan
সাকিব আল হাসান। ফাইল ছবি

৩৫৭ রেটিং নিয়ে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের ২য় স্থানে রয়েছে রবীচন্দ্রন অশ্বিন। এই তালিকায় ৩ নম্বরে আছেন ভারনন ফিল্যান্ডার; তার রেটিং ৩৪৮।

২০১১ সালের ডিসেম্বর মাসে প্রথমবারের মতো এই র‍্যাংকিংয়ের শীর্ষ অবস্থান দখল করে সাকিব। সে সময়ে অলরাউন্ডার সাকিবের রেটিং ছিল ৪০৪; এটি তার ক্যারিয়ারের সেরা রেটিং। এরপর বিভিন্ন সময়ে এই র‍্যাংকিংয়ে উঠা-নামা করেছে সাকিবের অবস্থান।

গত ডিসেম্বরে শেষবার অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল সাকিব। গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ ক্রিকেট দল। সে সময়ে সাকিবের রেটিং ছিল ৩৬৪। রেটিংয়ের উন্নতি না হলেও দীর্ঘ সময় এই তালিকার শীর্ষে ছিলেন সাকিব আল হাসান।

গত ১১ আগস্ট সাকিবকে টপকে শীর্ষ স্থান দখল করেন রবীচন্দ্রন অশ্বিন। কিন্তু বেশিদিন শীর্ষে থাকতে পারলেন না এই ভারতীয়। বাজে ফর্মের কারণে সপ্তাহ খানেকের ব্যবধানে আবার নিচে নেমে যায় এই অলরাউন্ডার।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে উঠা-নামার বিষয়ে সাকিব বলেছিলেন, এটি আমার ওপর খুব একটা প্রভাব ফেলে না।

সূত্র: আইসিসি/ক্রিকইনফো