স্বল্পমূলধনী বাজার চালু করবে সিএসই: আব্দুল মজিদ

0
36
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আব্দুল মজিদ
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আব্দুল মজিদ
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আব্দুল মজিদ। ছবি- মহুবার রহমান

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আব্দুল মজিদ বলেছেন ক্ষুদ্র মূলধন, গ্রোথ ও স্বলপমূলধনী কোম্পানিগুলোর জন্য বিকল্প বাজার তৈরি করবে সিএসই। এ বাজার থেকে মূলধন বৃদ্ধি করে পুঁজিবাজারের মূল বাজারে যাবে কোম্পানিগুলো। এতে পুঁজিবাজারের গভীরতা আরও বাড়বে বলে মনে করেন তিনি।

পুঁজিবাজারের সাম্প্রতি বিষয়ে সোমবার সিএসই’র ঢাকা অফিসে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, নাছির উদ্দিন চৌধুরী, মমতাজ উদ্দিন, মঈনুল ইসলাম মাহমুদ ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন।

আব্দুল মজিদ বলেন, সিএসই এখন ডিমিউচ্যুয়ালাইজেশ স্টক এক্সচেঞ্জ।

ডিমিউচ্যুয়ালাইজেশ স্টক এক্সচেঞ্জ হওয়ার ফলে অলাভজনক প্রতিষ্ঠান থেকে এখান লাভজনক প্রতিষ্ঠান সিএসই। এ জন্য শেয়ারহোল্ডারদের মুনাফা দেওয়ার বিষয়টি সম্পৃক্ত। যার ফলে সিএসই বিভিন্নভাবে আয় বাড়ানোর জন্য কাজ করতে হবে।

তিনি বলেন, বিদ্যমান বাজারকে আরও উন্নত করার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) কয়েকটি প্রস্তাব দিয়েছে সিএসই। এ প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে বিদ্যমান মার্কেট মেকার রেগুলোশন পরিবর্তন, বিনিয়োগকারীদের সচেতনাতা বৃদ্ধির জন্য বেশি করে সচেতনাতামূলক কর্মশালা, সিএসই ওভার দ্যা কাউন্টার বা ওটিসি মার্কেটের আধুনিকায়ন করা ও এসএমই, গ্রোথ ও স্বল্পমূলধনী বাজার চালু করা। এছাড়াও বাজারের গভীরতা বাড়ানোর জন্য ডেরিভেটিভস ও ক্লিয়ারিং কর্পোরেশন গঠনের জন্য কাজ করছে সিএসই।

পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, পুঁজিবাজার সুস্থ্য করার জন্য বিনিয়োগকারীদের প্রশিক্ষণের বিকল্প নেই। এ প্রশিক্ষণ কয়েক ধরেণের হতে পারে। বিনিয়োগকারীদের প্রশিক্ষনের বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে বসার কথাও বলেন তিনি।

অর্থসূচক/জিইউ/এসএ/এসএম/