সাহারার হোটেল কিনতে চান ব্রুনাইয়ের সুলতান

0
45
সাহারা গ্রুপের মালিকানাধীন যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত গ্রোসভেনর হাউজ। (ফাইল ছবি)
সাহারা গ্রুপের মালিকানাধীন যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত গ্রোসভেনর হাউজ। (ফাইল ছবি)
সাহারা গ্রুপের মালিকানাধীন যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত গ্রোসভেনর হাউজ। (ফাইল ছবি)

ভারতের বাইরে সাহারা গ্রুপের মালিকানাধীন তিনটি হোটেল কিনতে চান ব্রুনাইয়ের সুলতান হাসান আল বলকিয়াহ।

কোম্পানি চেয়ারম্যান সুব্রত রায়ের জামিনের অর্থ যোগাড় করতে নিউ ইয়র্ক এবং লন্ডনে অবস্থিত এই হোটেল তিনটি বিক্রির ঘোষণা দিয়েছিল সাহারা গ্রুপ।

ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে রোববার এক খবরে রয়টার্স জানিয়েছে, ব্রুনাইয়ের পক্ষ থেকে সাহার গ্রুপের কাছে হোটেল ৩টির বিনিময়ে ২০০ কোটি মার্কিন ডলারের প্রস্তাব পাঠানো হয়েছে।

ব্রুনাইয়ের সুলতানের সাথে সংশ্লিষ্ট এক বিনিয়োগ কোম্পানি দর হাঁকানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, প্রায় দুই বছর আগে পুঁজিবাজার থেকে অবৈধভাবে ২৪ হাজার কোটি রুপি মূলধন সংগ্রহ করার অভিযোগে সাহারার বিরুদ্ধে মামলা দায়ের করে ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। শুনানি শেষে ভারতীয় আদালত সেবির অভিযোগ সমর্থন করে বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেয়ার নির্দেশ দেয় সাহারা কর্তৃপক্ষকে।

কিন্তু আদালতের নির্দেশের পরেও বিনিয়োগকারীদের ১৯ হাজার কোটি রুপি ফেরত না দেয়ার পরিপ্রেক্ষিতে সুব্রত রায়সহ সাহারা গ্রুপের আরও চার পরিচালককে হাজির হওয়ার নির্দেশ দেয় ভারতীয় সুপ্রিম কোর্ট। কিন্তু আদালতে সুব্রত রায় হাজিরা না দিলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

পরবর্তীতে চলতি বছরের ৪ মার্চ তিনি আত্মসমর্পণ করলে আদালতে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন এবং গত ২৬ মার্চ অর্থ সেবি বরারবর অর্থ পরিশোধের শর্তে সুব্রত’র জামিন মঞ্জুর করেন আদালত। শর্ত অনুযায়ী, কোম্পানি প্রধানের মুক্তির জন্য ৫ হাজার কোটি রুপি নগদ এবং ৫ হাজার কোটি রুপির বন্ড প্রদান করতে হবে সাহারাকে।

বিভিন্ন দেন-দরবার চালিয়েও জামিনের অর্থ যোগাড় না হওয়ায় সুব্রতকে মুক্ত করতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত ল্যান্ডমার্ক প্লাজা ও ড্রিম হাউজ এবং যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত গ্রোসভেনর হাউজ বিক্রির ঘোষণা দেয় সাহারা গ্রুপ।