রেসের বেশিরভাগ ফান্ডের আয় কমেছে

0
34
race-logo
রেস অ্যাসেট ম্যানেজমেন্ট-লোগো
race-logo
রেস অ্যাসেট ম্যানেজমেন্ট-লোগো

রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত বেশিরভাগ ফান্ডের এই বছর ইউনিট প্রতি আয় কমেছে। রেস পরিচালিত ১০ মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬ ফান্ডের আয় কমেছে। আর ৪ ফান্ডের আগের বছরের তুলনায় আয় বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।

তবে এই বছর সবগুলো ফান্ডেই লভ্যাংশ এসেছে। সব ফান্ডেই নগদ লভ্যাংশ দেবে।

এর আগে বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত ট্রাস্টি বোর্ডের সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়। বৈঠকে ফান্ডের ৩০ জুন ২০১৪ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হয়।

আলোচিত ফান্ডগুলোর মধ্যে সর্বোচ্চ ১২.৫% লভ্যাংশ এসেছে ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ডে। সর্বনিম্ন ৭% লভ্যাংশ দেওয়া হয়েছে ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডে। সভায় গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের লাভ-লোকসান পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়া হয়েছে।

ইবিএল মিউচ্যুয়াল ফান্ড:

ইবিএল মিউচ্যুয়াল ফান্ডে ৭% লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ৭১ লাখ ৪০ হাজার টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৬৫ পয়সা। গত বছর এ ফান্ডে ১০% লভ্যাংশ দেওয়া হয়েছিল। ইউনিট প্রতি আয় করেছিল ৬০ পয়সা।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড:

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডে ১০% লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ৮৫১ কোটি ৯০ লাখ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৮৫ পয়সা। গত বছর এ ফান্ডে ১০% বোনাস লভ্যাংশ দেওয়া হয়েছিল। ইউনিট প্রতি আয় করেছিল ১ টাকা ১৬ পয়সা।

পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ানে এবারও ১০% লভ্যাংশ দেওয়া হয়েছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ২ কোটি ২৩ লাখ ৩৩ হাজার ৩৯ কোটি টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ১২ পয়সা। আগের বছর ইউনিট প্রতি আয় করেছিল ৬৩ পয়সা।

ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডে ১০% লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ১ কোটি ৯৮ লাখ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৯১ পয়সা। গত বছরও ফান্ডটি ১০% লভ্যাংশ দিয়েছিল। ইউনিট প্রতি আয় করেছিল ৮২ পয়সা।

আইএফআইসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৯% লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ৯৩ লাখ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৭২ পয়সা। গত বছর এই ফান্ড ১০ শতাংশ বোনাস ইউনিট দিয়েছিল। ইউনিট প্রতি আয় করেছিল ৯০ পয়সা।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড:

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড ১০% লভ্যাংশ দেবে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ৪ কোটি লাখ ৪৫ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৮১ পয়সা। এই ফান্ডটি গত বছর ১২% বোনাস ইউনিট লভ্যাংশ দিয়েছিল। ইউনিট প্রতি আয় করেছিল ১ টাকা ৪৩ পয়সা।

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

জনতা ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ১২.৫% লভ্যাংশ দেবে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ৫১ লাখ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ৭৬ পয়সা। আগের বছর কোনো লভ্যাংশ দেয়নি। ইউনিট প্রতি আয় হয়েছে ৭৮ পয়সা।

এক্সিম ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

গত বছরই তালিকাভুক্ত হওয়া এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডে ১২% লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ২৮ পয়সা।

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড গত বছরের মতোই ১০% লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৩১ হাজার ৬৮ কোটি টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ৬৪ পয়সা। তবে গত বছর লভ্যাংশ বোনাস, এবার নগদ। ইউনুট প্রতি আয় হয়েছিল ১ টাকা।

পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়্যাল ফান্ড ১২% লভ্যাংশ দিবে। ফান্ডটির কর পরপর্তী মুনাফা হয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার ১১৪ কোটি টাকা। আর ইউনিট প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। গত বছর বিনিয়োগকারীদের ২.৫% লভ্যাংশ দিয়েছিল। ইউনিট প্রতি আয় হয়েছিল ৭৯ পয়সা।

অর্থসূচক/জিইউ/এসএ/