‘পানির ন্যায্য হিস্যায় আরডব্লিউআরএমপি গ্রহণ করুন’

0
33
rampal
ন্যায্য পানির হিস্যা পেতে মানববন্ধনে পরিবেশবাদী সংগঠনের মানবন্ধন। ছবিটি রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে তুলেছেন মহুবার রহমান।
rampal
ন্যায্য পানির হিস্যা পেতে মানববন্ধনে পরিবেশবাদী সংগঠনের মানবন্ধন। ছবিটি রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে তুলেছেন মহুবার রহমান।

বাংলাদেশে প্রবাহমান ৫৭টি আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা পেতে দ্রুত আঞ্চলিক পানি সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা (আরডব্লিউআরএমপি) গ্রহণ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ডা. আবদুল মতিন।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতিসংঘ পানি প্রবাহ কনভেনশন বাস্তবায়ন আন্দোলন আয়োজিত এক মানববন্ধনে তিনি এ আহ্বান জানান।

ডা. আবদুল মতিন বলেন, ভিয়েতনামসহ অনুসমর্থনকারী ৩৫টি দেশ জাতিসংঘ পানি প্রবাহ কনভেশনে স্বাক্ষর করায় ১৭ আগস্ট (আজ) থেকে এটি আইনে পরিণত হতে যাচ্ছে। এ আইন প্রতিটি দেশ আন্তর্জাতিক নদীগুলোর পানির ন্যায্য হিস্যা আদায়ে সাহায্য করবে। তাই এই ন্যায্য হিস্যা আদায়ে প্রতিবেশে দেশগুলোকে নিয়ে ‘আঞ্চলিক পানি সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা’গ্রহণ করা অত্যন্ত জরুরি।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রবাহমান ৫৭টি আন্তর্জাতিক নদীর প্রবাহের ন্যায্য হিস্যা আদায়ের ক্ষেত্রে এই কনভেনশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভাটির দেশ হিসেবে বাংলাদেশের এ কনভেনশনকে কার্যকর করার জন্য সবচাইতে অগ্রণী ভূমিকা পালন করা কথা। কিন্তু অদৃশ্য কারণে আমাদের সরকার তা অনুসমর্থন করেনি।

বাপার সাধারণ সম্পাদক বলেন, ভিয়েতনামসহ ৩৫টি দেশ অনুসমর্থন করায় শেষ পর্যন্ত কনভেনশনটি আইনে পরিণত হতে যাচ্ছে। বাংলাদেশ সরকার এটি অনুসমর্থন না করলেও জনগণের এই কনভেনশকে স্বাগত জানিয়েছে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন নদী বাঁচা আন্দোলনের সভাপতি আনোয়ার হোসেন, তুরাগ বাঁচাও আন্দোলনের মনোয়ার হোসেন রনি, মাজেদুল হক মাসুদ প্রমুখ।

এমআই/