অনলাইনে বিয়ে নিবন্ধন ভারতে

0
56
marriage
বিয়ের ফাইল ছবি
marriage
বিয়ের ফাইল ছবি

আগামী মাস থেকে ভারতের নবদম্পতিরা অনলাইনেই তাদের বিয়ে নিবন্ধন করতে পারবেন। নতুন আইনে, বিয়ের ৬০ দিনের  মধ্যে এই নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিবন্ধন প্রক্রিয়া সহজ করতে ই-ডিসট্রিক্ট প্রকল্পের মাধ্যমে অনলাইনে বিয়ের নিবন্ধন পদ্ধতি চালু করছে ভারতের রাজস্ব বিভাগ। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে এ প্রক্রিয়া চালু হবে। এর মূল উদ্দেশ্যই হলো- বিয়ে নিবন্ধনে দালাল ও  মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমিয়ে আনা।

এ প্রক্রিয়ায় নিবন্ধন করতে অনলাইনে নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে। প্রক্রিয়াটি অনেকটাই পাসপোর্ট ফরম পূরণ করার মতো।

অনলাইনে আবেদন করলে রেজিস্ট্রি অফিসে যাওয়ার জন্য একটি তারিখ পাওয়া যাবে। অনলাইনে সব প্রক্রিয়া সম্পন্ন করা হলেও পরবর্তীতে চূড়ান্ত নিবন্ধনের দিন ম্যাজিস্ট্রেটের অফিসে হাজির হতে হবে। এই প্রক্রিয়ায় বিয়ে সম্পন্ন হলে ডিজিটাইজ সনদ পাবেন দম্পতি।

নয়া দিল্লির উপ-কমিশনার মনা শ্রীনিবাসন জানান, রেলওয়ের ই-টিকেট বুকিং দেওয়ার সময় গ্রাহককে যেমন আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়, বিয়ে নিবন্ধনের ক্ষেত্রেও একইভাবে আবেদনকারীকে আইডি-পাসওয়ার্ড দেওয়া হবে। তবে বাল্য বিবাহ বন্ধ করতে ১৮ বছরের নিচের কারও আবেদন গ্রহণ করা হবে না।

যতক্ষণ পর্যন্ত নিবন্ধক আবেদনকারী দম্পতির প্রয়োজনীয় কাগজপত্রের ব্যাপারে নিশ্চিত না হবেন ততক্ষণ আবেদন চূড়ান্ত বলে গণ্য হবে না বলেও জানান তিনি।

এএসএ/