উত্তরাখণ্ডে বন্যায় নিহত ৫২, সতর্কতা জারি

0
40
india-rains
প্রবল বর্ষণে ভারতে সৃষ্ট হয়েছে বন্যা। বৃষ্টির মধ্য রাস্তার ওপর দিয়ে মাল টেনে নিয়ে যাচ্ছেন এক শ্রমিক। ছবিটি মুম্বাই থেকে তোলা।- ফাইল ছবি।
india-rains
প্রবল বর্ষণে ভারতে সৃষ্ট হয়েছে বন্যা। বৃষ্টির মধ্য রাস্তার ওপর দিয়ে মাল টেনে নিয়ে যাচ্ছেন এক শ্রমিক। ছবিটি মুম্বাই থেকে তোলা।- ফাইল ছবি।

প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ভারতের উত্তর খন্ডে নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫২ জনে আহত হয়েছে বহু মানুষ। এছাড়া পানিবন্দি রয়েছেন শতাধিক।

রোববার সেখানে সতর্কতা জারি করেছেন উত্তরখন্ডের দুর্যোগ মোকাবেলা বিভাগের মুখ্যসচিব

রোববার ভারতের একটি বার্তাসংস্থা জানিয়েছে, প্রায়ই বন্যা পরিস্থিতি তৈরি হয় ভারতের উত্তর খন্ড ও হিমাচল প্রদেশে। কয়েকদিনের বন্যায় বিহারেও শতাধিক গ্রাম তলিয়ে গেছে। পানি বাড়ছে কোশী, গণ্ডক, বাগমতী নদীতে।

শনিবার সারাদিনই সেখানে অঝোরে বৃষ্টি জরেছে। প্রবল বৃষ্টিতে পাউরি, দেরাদুন, পিথোরগড়ের বহু জায়গায় ধস নেমেছে। ভেঙে পড়েছে বাড়িঘর।

প্রতিবেদনে জানানো হয়, প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন। ক্ষয়ক্ষতির পরিমাণও প্রচুর। হতাহত হয়েছেন বহু মানুষ। বহু জায়গায় ধস দেখা দিয়েছে। সরকারি হিসেবে প্রায় ২০০ জায়গায় রাস্তাঘাট বন্ধ হয়ে পড়ে।

অন্যদিকে, বিহারের বাঘা, গোপালগঞ্জ, মধুবনী, সীতামাঢ়ি, সুপৌল, সহর্ষা, খাগাড়িয়া, দ্বারভাঙা এবং মাধেপুরা জেলার শতাধিক গ্রামও জলমগ্ন। উত্তর বিহারের কোশী, গণ্ডক, কমলা বালান, বাগমতী নদীতে যে ভাবে জলস্তর বাড়ছে তাতে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা বিভাগের মুখ্যসচিব।

আগামী ৪৮ ঘণ্টায় অবস্থার আরও অবনতি হতে পারে বলে সতর্ক করেছেন তিনি। সরকারি হিসেবে কোটি কোটি টাকার শষ্য নষ্ট হয়ে গিয়েছে। বহু জায়গায় বন্ধ পথঘাট। কেন্দ্র এবং রাজ্যর আটটি বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে উপদ্রুত অঞ্চলে।

এস রহমান/