পাইপ লাইনে ৮ কোম্পানির রাইট আবেদন

0
82

8_companiesপুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানির রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব পাইপ লাইনে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের অপেক্ষায় রয়েছে কোম্পানিগুলোর আবেদন। এখন বিএসইসির অনুমোদন পেলেই কোম্পানিগুলো রাইট ইস্যুর মাধ্যমে মূলধনের বাড়াবে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, ফার্মসিটিক্যালস ও বিবিধ খাতের এ সব কোম্পানিগুলো হচ্ছে, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, রিপাবলিক ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্সিয়াল (বিএফআইসি), তাল্লু স্পিনিং, আর্গন ডেনিমস, সাফকো স্পিনিং, জেএমআই সিরিঞ্জ ও জিকিউ বলপেন লিমিটেড।

এর মধ্যে দুইটি কোম্পানি প্রিমিয়াম ছাড়া পুঁজিবাজার থেকে টাকা তোলার জন্য আবেদন করেছে। বাকী ছয়টি কোম্পানি প্রিমিয়ামসহ পুঁজিবাজার থেকে টাকা তুলতে চায়। এক বছর আগেও প্রায় দেড় ডজন কোম্পানির রাইট প্রস্তাব জমা ছিল বিএসইসির কাছে। বাজারে মন্দার কারণে ২০১১ ও ১২ সালে রাইট অনুমোদনে ধীর গতিতে এগিয়েছে বিএসইসি। তবে গত এক বছরে প্রায় এক ডজন কোম্পানির আবেদন নিষ্পন্ন করেছে। আইনের বিভিন্ন শর্ত পরিপালন করতে না পারায় আনেকগুলো আবেদন নাকচ হয়ে  যায়। পরে এর সঙ্গে আরও নতুন কিছু কোম্পানি যুক্ত হয়। বর্তমানে আটটি কোম্পানি এ তালিকায় আছে।

জানা যায়, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়বে। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ টাকা।

রিপাবলিক ইন্স্যুরেন্স একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়বে। অভিহিত মূল্যের ৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা।

এদিকে দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়বে বিএফআইসি। এ কোম্পানিটি অভিহিত মূল্যেই রাইট শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে টাকা তুলতে আগ্রহী।

তাল্লু স্পিনিংও অভিহিত মূল্যে শেয়ার ছাড়তে আগ্রহী। এ কোম্পানিটি একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়বে।

আর্গন ডেনিমস ১০টি সাধারণ শেয়ারের বিপরীতে তিনটি রাইট শেয়ার ছাড়বে। অভিহিত মূল্য সঙ্গে ১২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ২২ টাকায়।

অন্যদিকে সাপকো স্পিনিং দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে তিনটি রাইট শেয়ার ছাড়বে। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ১০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

জেএমআই সিরিঞ্জ লিমিটেড ৩৫ টাকায় রাইট শেয়ার ইস্যু করতে চায়। একটি সাধারণ শেয়ারের বিপরীতে দুটি রাইট শেয়ার ছাড়বে কোম্পানিটি। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ২৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা।

জিকিউ বলপেন একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়বে। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ২০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

এ প্রসঙ্গে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান অর্থসূচককে বলেন, কোম্পানিগুলোকে রাইট ইস্যু করার জন্য বিভিন্ন শর্ত পূরণ করতে হয়। কোম্পানিগুলোর তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। প্রক্রিয়াটি শেষ হলে রাইট ইস্যুর জন্য উপযুক্ত কোম্পানিকেই অনুমোদন দেওয়া হবে।

 জিইউ