সেন্ট লুইসে কারফিউ

0
25
carfiew
কারভিউ চলাকালে দোকান পাহারা দিতে অস্ত্র হাতে ব্যবসায়ীরা।
carfiew
কারভিউ চলাকালে দোকান পাহারা দিতে অস্ত্র হাতে ব্যবসায়ীরা।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনের সেন্ট লুইস এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ কিশোর নিহত হওয়ার পর এক সপ্তাহ ধরে চলা সহিংসতা নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করে কর্তৃপক্ষ।

এক খবরে রোববার বার্তাসংস্থা বিবিসি জানিয়েছে, মিসৌরির গভর্নর জে নিক্সন জানিয়েছেন, মধ্যরাত থেকে ভোর ৫টা(গ্রিনিচ সময় ৫টা থেকে ১০টা) পর্যন্ত ফার্গুসন এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, গত ৯ অগাস্ট ফার্গুসনের রাস্তায় মাইকেল ব্রাউন (১৮) নামের এক কৃষ্ণাঙ্গ কিশোর পুলিশের গুলিতে নিহত হলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পুরো সপ্তাহজুড়ে স্থানীয় বাসিন্দারা পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ান।

যে পুলিশ সদস্য ব্রাউনকে গুলি করেছিলেন তার নাম প্রকাশের পর শুক্রবার সহিংসতা আরো ছড়িয়ে পড়ে। পুলিশের সঙ্গে সংঘর্ষের পাশাপাশি দোকানপাটে শুরু হয় লুটপাট।

এই পরিস্থিতিতে শনিবার এক সংবাদ সম্মেলনে জরুরি অবস্থা জারির ঘোষণা দেন গভর্নর নিক্সন।

তিনি বলেন, “অনেকেই শান্তিপূর্ণ প্রতিবাদ করছেন। কিন্তু কিছু লোক লুটপাটও চালাচ্ছে। তাদের সুযোগ দিয়ে আমরা ফার্গুসনের সাধারণ মানুষকে বিপদের মুখে ঠেলে দিতে পারি না।”

গভর্নর  বলেন, “আমাদের অবশ্যই শান্তি শৃঙ্খলা বজায় রাখতে হবে। পুরো বিশ্ব আমাদের দেখছে, এটা আমাদের মনে রাখতে হবে। গুটিকয় লোকের অপ তৎপরতার কারণে বৃহৎ জনগোষ্ঠীর শুভ চেতনাকে আমরা ধ্বংস হতে দিতে পারি না। ”