২৫০০ কারখানাকে দিতে হবে গ্রিন ট্যাক্স

0
52
industry-pollution-1
রাজধানীর হাজারীবাগে ট্যানারির বর্জ্যে এভাবেই দূষিত হচ্ছে খাল-নদী
industry-pollution-1
রাজধানীর হাজারীবাগে ট্যানারির বর্জ্যে এভাবেই দূষিত হচ্ছে খাল-নদী

কারখানার বর্জ্যের মাধ্যমে পরিবেশ দূষণের কারণে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার ২ হাজার ৫০০ শিল্প প্রতিষ্ঠানকে গ্রিন ট্যাক্স বা পরিবেশ সুরক্ষা কর দিতে হবে। উৎপাদিত পণ্য মূল্যের ১ শতাংশ হারে এ কর পরিশোধ করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়,২০১৪-১৫ অর্থবছরের বাজেটে পরিবেশ সুরক্ষায় ও স্থানীয় পর্যায়ে কর বৃদ্ধির লক্ষ্যে পরিবেশ দূষণে জন্য শিল্প-কারখানার ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ করা হয়েছে। আর তা বাস্তবায়নের জন্য পরিবেশ অধিদপ্তর থেকে দূষন সৃষ্টিকারী কারখানার তালিকা সংগ্রহ করেছে এনবিআর।

এনবিআরকে দেওয়া পরিবেশ অধিদপ্তরের তালিকায় ট্যানারী, জুট মিলস,গার্মেন্টস, ব্যাটারি উৎপাদনের কারখানা, সিরামিকস, স্টিল রি-রোলিং, রাবার,সুয়েটার, খাদ্য উৎপাদন, সার কারখানা, বেভারেজ কারখানা ও হাসপাতাল-ক্লিনিকসহ দুই হাজার ৫০০ প্রতিষ্ঠানের নাম রয়েছে। এতে শিল্প কারখানাকে ৩টি ভাগ করে ঢাকাকে প্রথম ক্যাটাগরিতে রাখা হয়েছে। যেখানে রয়েছে এক হাজার ২০০ শিল্প প্রতিষ্ঠান। চট্টগ্রাম ও খুলনাকে এ পরিবেশ দূষণকারী কারখানার তালিকায় দ্বিতীয় ও বাকী বিভাগীয় ও বড় শহরগুলোকে তৃতীয় ক্যাটাগরিতে রাখা হয়েছে।

ঢাকার শিল্প-কারখানার অধিকাংশই পার্শ্ববর্তী বুড়িগঙ্গা, তুরাগ, বংশী, শীতলক্ষ্যা নদী ও টঙ্গী খালের তীরে অবস্থিত। যাদের বর্জ্য নিস্কাশনে দূষিত হয়ে পড়েছে সব গুলো নদীর পানি। ফলে মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাড়িয়েছে জীবন বাচানোর এ প্রধান উপাদানটি।

সূত্র আরও জানায়, ঢাকাকে এ পরিবশে দূষণের হাত থেকে বাচাতে দূষনের জন্য সবচেয়ে বেশি দায়ি ট্যানারী শিল্পকে শহরের বাহিরে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এছাড়া ঢাকাসহ বড় বড় শহরের বাহিরে শিল্প-কারখানা স্থাপনে কর অবকাশসহ বিশেষ সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এরপরও বড় বড় শহরেই নতুন নতুন শিল্প-কারখানা গড়ে উঠায় এসবের বর্জ্য নিস্কাশনে সৃষ্টি হচ্ছে ভয়াবহ মাত্রার পরিবেশ দূষণ।

তাই পরিবশে সুরক্ষায় সতর্ক হতে ও বর্জ্য নিস্কাশনে বিকল্প ব্যবস্থা করতে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে খুব শিগগিরই সারচার্জ আদায়ে কঠোর হবে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বিভাগের এক উর্ধ্বতন কর্মকর্তা অর্থসূচককে জানান,পরিবেশ সুরক্ষায় গ্রীন ট্যাক্স নামে ১ শতাংশ সারচার্জ আরোপ করা হয়েছে বর্জ্য নিস্কাশনে দূষণ সৃষ্টিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তাদের তালিকাও এনবিআরের হাতে রয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে।