শুভ জন্মাষ্টমী আজ

0
58
srikrisno
শুভ জন্মাষ্টমী আজ- ফাইল ছবি
srikrisno
শুভ জন্মাষ্টমী আজ- ফাইল ছবি

আজ শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দুধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হন।

অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে তাই ভগবানের আসনে অধিষ্ঠিত শ্রীকৃষ্ণ।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপনে বিশ্বের হিন্দু সম্প্রদায় বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করবে। রাজধানী ঢাকাসহ সারাদেশে আজকের অনুষ্ঠানমালায় রয়েছে গীতাযজ্ঞ, জন্মাষ্টমীর শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনা সভা, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, সাহিত্য-সাংস্কৃতিক ও কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতিনৃত্য, নাটক প্রভৃতি।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি বলেন, জন্মাষ্টমী সমাজে বিদ্যমান ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধনকে আরও দৃঢ় করবে। আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের ব্যক্তিদের শুভেচ্ছা জানাবেন রাষ্ট্রপতি।

এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।

মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির ২ দিনব্যাপী কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসব আজ ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে শুরু হচ্ছে। আজ সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেল সাড়ে ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসংলগ্ন পলাশীর মোড় থেকে ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত জন্মাষ্টমীর শোভাযাত্রা এবং রাতে কৃষ্ণপূজা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালা আজ থেকে স্বামীবাগ আশ্রমে অনুষ্ঠিত হবে। রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের মন্দির চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা ছাড়াও নানা অনুষ্ঠানের আয়োজন করবে। এ ছাড়া হিন্দু ধর্মীয় বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠানমালার আয়োজন করবে।

গতকাল শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দির মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটি। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক নারায়ণ সাহা মণি। বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ, সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার দেব, সাবেক সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি জেএল ভৌমিক, সাবেক সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, ঢাকেশ্বরী মন্দিরের সেবায়েত প্রদীপ চক্রবর্তী প্রমুখ।

জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, একটি জাতীয় উৎসব যেভাবে উদযাপিত হয়, জন্মাষ্টমী উৎসবকেও আমরা সেভাবেই দেখতে চাই। এতে প্রত্যেক ধর্মাবলম্বীদের সমান অধিকারের শাশ্বত দিকটি উঠে আসবে। দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।

এদিকে, ‘৭২-এর সংবিধানের আলোকে নিরাপত্তা ও সমঅধিকারের দাবিসহ ৯ দফা দাবি তুলে ধরে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছে শ্রীশ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ। গতকাল সংগঠনের সভাপতি রমেশ চন্দ্র ঘোষ লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরেন।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক তপন কান্তি দাশ, সাবেক কেন্দ্রীয় সভাপতি দেবাশীষ পালিত, কেন্দ্রীয় সহসভাপতি গৌরাঙ্গ দে, সহসভাপতি চিত্তরঞ্জন দাশ, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক স্বদেশ দেবনাথ প্রমুখ।

এএসএ/