মুখোমুখি যখন সাবেক প্রেমিক-প্রেমিকা

0
163
Relationship
প্রতীকি ছবি

রেলগাড়ির কামরায় হঠাৎ দেখা,
ভাবিনি সম্ভব হবে কোনদিন ।।

আলাপ করলেম শুরু —
‘কেমন আছো’, ‘কেমন চলছে সংসার’
ইত্যাদি।

Relationship
প্রতীকি ছবি

কবিগুরুর কবিতায় সাবেক প্রেমিক-প্রেমিকার সঙ্গে এভাবেই দেখা ও কথা হয়েছিল। বাস্তবেও হাজার স্বপ্নে বোনা সম্পর্কটা একদিন ভেঙে যেতেই পারে। আবার গোলাকার এই পৃথিবীতে চলতে চলতে এক সময় সাবেক প্রেমিক কিংবা প্রেমিকার সঙ্গে দেখাও হয়ে যেতে পারে।

দেখা হওয়ার পর মন ক্যামেরার ফ্লাশব্যাকে ভেসে উঠতে পারে একের পর এক অতীতের ছবি। পুরোনো স্মৃতি মনে করে হাহাকার করে উঠতে পারে বুকের ভেতরটা। এমন জটিল পরিস্থিতিতে অনেকেই হয়তো নিজেকে সামলে নিতে পারেন আবার অনেকেই হয়ে পড়েন চরম আবেগী।

জটিল পরিস্থিতি সামলে নিতে সাবেক প্রেম কিভাবে শেষ হয়েছে তার ওপর অনেকটা নির্ভর করবে। সাবেক প্রেমের সঙ্গে দেখা হওয়ার পরিস্থিতি কিবাবে সামলাবেন তার কিছু টিপস জানাচ্ছে অর্থসূচক-

অতীতে ফিরবেন না:

সাবেক প্রেমের সঙ্গে দেখা হলে অতীত নিয়ে কোনো কথা বলবেন না। স্বাভাবিকভাবে হাই, হ্যালো হতে পারে। কেমন আছো, যদি বিয়ে করে থাকে তাহলে তোমার স্বামী কিংবা স্ত্রী কেমন আছে, বাসার সবাই কেমন আছে। কেমন চলছে তার দিনকাল। এমন স্বাভাবিক কিছু কথোপকথন হতে পারে। খুব অল্প সময়ের মধ্যে সুন্দরভাবে বিদায় নেয়াটা ভালো।

আক্রমণাত্মক হবেন না:

তবে আগের সম্পর্ক তিক্তভাবে শেষ হলে পরিস্থিতি বুঝে এড়িয়ে চলুন। তিক্তভাবে শেষ হলেও আক্রমণাত্মক কিংবা হিংসাপরায়ন হবেন না। নিজের আত্মসম্মান বজায় রেখে কথা বলুন। যতটা সম্ভব বন্ধুত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার চেষ্টা করুন। তবে বন্ধুত্বের সম্পর্কে যেন ফেলে আসা সম্পর্কের প্রভাব না পড়ে।

নতুন সঙ্গীকে পুরোনো সম্পর্কের একটা ধারণা দিন:

সম্পর্ক শুরুর দিকে বর্তমান প্রেমিক কিংবা প্রেমিকাকে পুরোনো সম্পর্কের একটা ধারণা দিয়ে রাখতে পারেন। দেখা হলে সহজে জটিলতা কাটিয়ে উঠতে পারবেন।

সাবেকের সঙ্গে পরিচয় করিয়ে দিলে বর্তমান প্রেমিক কিংবা প্রেমিকা যদি খুব বেশি প্রশ্ন করেন কিংবা কিভাবে পরিচয়, কেন আগে বলো নি, কেন সম্পর্ক ভেঙ্গে গেলো এধরণের একের পর এক বিরক্তিকর প্রশ্নবানে আপনাকে জর্জরিত করে তোলে তাহলে আপনাকে বুঝতে হবে আপনার বর্তমান সম্পর্ককেও অতীত করার সময় চলে এসেছে।

আর বর্তমান প্রেমিক কিংবা প্রেমিকা যদি আধুনিক মন-মানসিকতার হয়ে থাকে তাহলে সে সাবেক প্রেমকে স্বাভাবিকভাবে নেওয়ার চেষ্টা করবে।

ইউএম/