সৌদিতে বছরে ২০ হাজার মানুষ মরে স্থুলতায়

0
48
obese
ফাইল ছবি
obese
ফাইল ছবি

মুটিয়ে যাওয়া বা অতিরিক্ত ওজনের কারণে সৌদি আরবে বছরে প্রায় ২০ হাজার মানুষ মারা যায়। এক গবেষণায় এ তথ্য জানিয়েছে বিশেষজ্ঞরা।

শনিবার সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজে জানানো হয়েছে, বিশেষজ্ঞরা পুর্বাভাস দিয়েছেন, ছোট থেকে শুরু করে বয়স্ক উভয়ের মধ্যে স্থুলতার মাত্রা দিন দিন বেড়ে যাচ্ছে। ফলে শিশুদের মাঝেও ডায়াবেটিস সমস্যা দেখা দিবে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে স্বাস্থ্য প্রকল্পে সরকারিভাবে বিভিন্ন উদ্যেগ নেওয়া হলেও এখনও মধ্যপ্রাচ্যের এ দেশটিতে ৩০ লাখেরও বেশি মানুষ স্থুলতা সমস্যায় ভুগছে।

সৌদি আরবের পূর্ব প্রদেশের চিনি এবং এন্ডোক্রিনলজি সোসাইটি নামে একটি স্বাস্থ্য সংস্থা স্থুলতা সমস্যার ব্যাপারে সতর্ক করে করে বলেছে, মাত্রা অতিরিক্তভাবে মুটিয়ে যাওয়া ও ডায়াবেটিস সমস্যা নিয়ন্ত্রণ না করতে পারলে খুব শিগগিরই তা মোট জনসংখ্যার চারভাগের একভাগকে গ্রাস করে ফেলবে।

এক বিবৃতিতে সোসাইটি জানিয়েছে, সাধারণ মানুষের জন্য এ ধরনের রোগ এখন হুমকিস্বরূপ। এমনকি সৌদি আরবের অর্থনীতিতেও তা প্রভাব ফেলে।

সূত্র আরও জানায়, বিশ্বব্যাপী ১৭০ কোটি মানুষ অতিরিক্ত মোটা হওয়ার প্রবণতায় ভুগছে। যা বিশ্বের দেশগুলোর জন্য অর্থনৈতিক বোঝা। ফলে বাড়ছে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক ও সব ধরনের ক্যান্সারের ঝুঁকি।

সংস্থাটি এই সমস্যা নিয়ন্ত্রনের জন্য দীর্ঘমেয়াদী জীবন-যাপন পদ্ধতিসহ প্রয়োজনীয় পদক্ষেপ আশু বাস্তবায়নের দাবি জানিয়েছে।

এস রহমান/