খুলনায় জাতীয় শোক দিবস পালিত

0
34

15 augustযথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে খুলনায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

শুক্রবার ভোর থেকে অনুষ্ঠিত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোক র‌্যালি, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, শিক্ষার্থীদের কবিতাপাঠ ও চিত্রাংকন প্রতিযোগিতা, বিশেষ দোয়া ও মোনাজাতসহ অন্যান্য অনুষ্ঠান।

শোক দিবসে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক আনিস মাহমুদের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল জলিল, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) অশোক কুমার বিশ্বাস এবং পুলিশ সুপার মো. হাবিবুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নাগরিক ফোরামের সভাপতি শেখ আব্দুল কাইয়ুম, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মকবুল হোসেন মিন্টু, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার অধ্যাপক আলমগীর কবির, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার সরদার মাহবুবার রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ এবং সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেন।

অনুষ্ঠান শেষে যুবকদের মাঝে যুবঋণ এবং শিশুদের বিভিন্ন প্রতিযোগিতায় সেরাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে সকাল সাড়ে আটটায় নিউমার্কেট চত্বর হতে শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিতে সংসদ সদস্য মোহাম্মদ মিজানুর রহমান, সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ সর্বস্তরের জনগণ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালিটি বাংলাদেশ বেতার খুলনায় গিয়ে শেষ হয়। পরে সকলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে খুলনা সিটি কর্পোরেশন সকাল সাড়ে ১০টায় আলোচনা সভার আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান। কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হান্নান বিশ্বাস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষে অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র-৩ রুমা খাতুন।