এনডিটিভির খবরঃ বাংলাদেশে চাপা উত্তেজনা, রাজধানী বিচ্ছিন্ন

0
75

ndtv reportঢাকায় বিরোধিজোটের গণ জমায়েতকে কেন্দ্র করে বাংলাদেশে চাপা উত্তেজনা বেড়েই চলেছে। রাজধানি ঢাকার সাথে দেশের অন্যান্য অঞ্চলের যোগাযোগ কার্যত বন্ধ হয়ে আছে। এনডিটিভির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

জানুয়ারিতে অনুষ্ঠেয় নির্বাচন প্রতিহত করার উদ্দেশ্যে বিরোধিদলীয় জোট নেত্রী বেগম খলেদা জিয়া মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচির ঘোষণা দেন। এই লক্ষ্যে ২৯ শে ডিসেম্বর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে গণজমায়েতের আহবান করেন খালেদা জিয়া।

ডেইলি স্টারকে উদ্ধৃত করে এনডিটিভি জানায়, কর্মসূচিকে কেন্দ্র করে সরকারি দল আওয়ামী লীগ সমর্থিত পরিবহন সমিতি গুলো দুইদিন ব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে। আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর পক্ষ থেকে গাড়ি না ছাড়ার আদেশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সড়ক পরিবিহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক উসমান আলি বলেন, বাস ঢাকা ছেড়ে যাচ্ছে কিন্তু ফিরে আসছে না। চালক এবং তাদের সহকারিরা নিরাপত্তার অভাবে শংকিত হয়ে আছেন।

বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে এনডিটিভি জানায়, খালেদা জিয়াকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস প্রেসিডেন্ট শমসের মুবিন চৌধুরি। তিনি বলেন, লং মার্চ কর্মসূচি ঘোষণার পর থেকে বেগম জিয়াকে গৃহ বন্দি করে রাখা হয়েছে।

সিনহুয়া আরো জানায়, খালেদা জিয়ার বাসভবন আইনশৃংখলা বাহিনী ঘিরে রেখেছে। এরই পরিপ্রেক্ষিতে খালেদা জিয়া তার অনুপস্থিতিতে সমর্থকদের কর্মসূচি চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল এক ভিডিও বার্তায় তিনি আহ্বান জানান।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিরোধিজোটের এই কর্মসূচি পালনে অনুমতি দেয়া হয়নি। ডিএমপির ডেপুটি কমিশনার মাসুদুর রহমান ডেইলি স্টারকে জানান, নিরাপত্তাজনিত কারণে এই অনুমতি দেয়া হয়নি।