৯ বছর পর পাক-ভারত ফুটবল সিরিজ

0
41
india-pakistan match
ভারত-পাকিস্তান ফুটবল ম্যাচের একটি দৃশ্য। (ফাইল ছবি)

এবার ফুটবল মাঠে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ভারত। ২ ম্যাচের ফুটবল সিরিজ খেলতে শুক্রবার ভারতের ব্যাঙ্গালুরু শহরে যাচ্ছে পাকিস্তান জাতীয় ফুটবল দল। গত ৯ বছরে দেশ ২টির মধ্যে কোনো সিরিজ অনুষ্ঠিত হয়নি। পাকিস্তানি খেলোয়াড়রা আসন্ন ভারতীয় ফুটবল লিগেও খেলতে আগ্রহী।

india-pakistan match
ভারত-পাকিস্তান ফুটবল ম্যাচের একটি দৃশ্য। (ফাইল ছবি)

পাকিস্তান জাতীয় ফুটবল দলের ক্যাপ্টেন কলিমুল্লাহ বলেন, এই সিরিজ দুই দেশের মধ্যে ‘শান্তি ও মৈত্রী’ প্রতিষ্ঠা করতে সাহায্য করবে। তার মতে, এটা একটা ঐতিহাসিক ঘটনা। ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে তিনি বলেন, পাকিস্তান ও ভারতের মধ্যে ক্রিকেট, ফুটবল, হকি – যে খেলাই হোক না কেন, দুই টিমের উপরেই প্রচণ্ড চাপ থাকে। যে টিম এই চাপ সামলাতে পারে, তারই জয়ী হয়। তবে স্বীকার করেন, ভারতের ফুটবল টিম যথেষ্ট ভালো। তাছাড়া নিজেদের মাঠে দর্শকদের সমর্থনও তারা পাবে।

এই ফুটবল সিরিজের ‘টাইমিং’-এর একটা বিশেষ গুরুত্ব রয়েছে। আগামী অক্টোবর মাসে ভারতীয় ফুটবল লিগ শুরু হচ্ছে। ক্রিকেট লিগের মতো এ ক্ষেত্রেও ক্লাবগুলি গোটা বিশ্বের অনেক খেলোয়াড়কে আকৃষ্ট করবে – এমনটাই ধরে নেওয়া হচ্ছে। পেশাদারি ফুটবলের এই সুযোগের সদ্ব্যবহার করতে চায় পাকিস্তানও। আইপিএলে পাকিস্তানি খেলোয়াড়দের শামিল করা কঠিন হলেও ফুটবলের ক্ষেত্রে তা কোনো বাধা হবে না বলে তাদের আশা।

কলিমুল্লাহ বলেন, গত শতাব্দীর ৫০ ও ৬০’র দশকে কলকাতার মহামেডান স্পোর্টিং ক্লাবে পাকিস্তানি খেলোয়াড়রা খেলেছেন বলে তাঁরা শুনেছেন। তার আশা, এবারের সিরিজে পাকিস্তানি খেলোয়াড়রা ভালো খেললে ভারতীয় ফুটবল লিগে তাদের জায়গা হতে পারে। সূত্র: ডন

ইউএম/