প্রেমের ভারে ব্রিজে ধস

0
41
bridge-love
প্রেমের বন্ধনে ব্রিজের তালা- ফাইল ছবি
bridge-love
প্রেমের বন্ধনে ব্রিজের তালা- ফাইল ছবি

জার্মানির কোলন, অস্ট্রিয়ার সালৎসবুর্গ অথবা ফ্রান্সের প্যারিস – এ সব শহরে নদীর উপর যে বড় বড় ব্রিজ আছে, তার দিকে একটু নজর দিলেই চোখে পড়বে অসংখ্য তালা। এগুলোকে বলে ‘প্যাডলক’ বা ‘প্রেম তালা’।

এই তালার উদ্দেশ্য হলো সম্পর্কের অটুট বন্ধন। প্রেমিক বা প্রেমিকা তার সঙ্গীর সঙ্গে নিজের নামটা লিখে ঐ তালা ব্রিজে আটকে চাবিটা নদীতে ফেলে দেন।

জার্মানভিক্তিক বার্তাসংস্থা ডিডব্লিউ জানিয়েছে, প্রেমিক যুগলদের বিশ্বাস, এর ফলে সম্পর্ক ঐ তালার মতো দীর্ঘ সময় জোড়া লেগে থাকবে।lock

গত জুন মাসে সেখানকার একটি ব্রিজ নাকি এ সমস্ত তালার ভারে ধসে পড়েছে। হেলে পড়েছে একপাশের রেলিং৷ তাই তাৎক্ষণিকভাবে পর্যটকদের জরুরিভিত্তিতে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে সেই ব্রিজের আশপাশ থেকে৷

কর্তৃপক্ষ বাধ্য হয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার পরিকল্পনাও করছেন। পর্যটক যুগলদের প্রতি অনুরোধ জানানো হয়েছে যাতে তারা হুজুগে মেতে আর তালা না লাগান।

প্রতিবেদনে বলা হয়, এর পেছনে আরও একটি সার্বিয়ান কাহিনি আছে। এক নববধূ তার বিয়ের দিন এক ব্রিজে গিয়ে তালা লাগিয়ে দেন। কেননা বিয়ের আগে ঐ ব্রিজের ওপরই প্রেমিকের সাথে প্রতিদিন দেখা করতেন তিনি। এরপর থেকে এর প্রচলন শুরু হয়। যদিও ইতালির লেখক ফেডেরিকো মচা এই প্রচলন তার লেখা উপন্যাস থেকে হয়েছে বলে দাবি করেছেন। বইটির নাম ‘আই ওয়ান্ট ইউ’। সেখানে এমন একটি দৃশ্য আছে বলে জানিয়েছেন তিনি।

এই তালা লাগানোর প্রথা শুরু হয় ২০০৮ সালে।

এস রহমান/