দর বৃদ্ধিতে বস্ত্র খাত সেরা

0
46
Textile
বস্ত্র খাত- ফাইল ছবি

ঢাকা স্টক এক্সচেঞ্জে সপ্তাহজুড়ে দর বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় ছিল বস্ত্র খাতের আধিপত্য। সপ্তাহজুড়ে এ খাতের ৭৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। এদিকে বস্ত্র খাতের পাঁচ কোম্পানি সাপ্তাহিক গেইনারে উঠে এসেছে।

বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহ জুড়ে ডিএসইতে মোট লেনদেনের ১৪ শতাংশ ছিল বস্ত্র খাতের। আর প্রতিদিন এ খাতে  গড় লেনদেন হয়েছে ৯৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার।

বস্ত্র খাতের প্যারামাউন্ট টেক্সটাইল ১৮ দশমিক ৯ শতাংশ দর বেড়ে গেইনারের তৃতীয় স্থানে রয়েছে।

Textile
দর বেড়েছে বস্ত্র খাতের- ফইল ছবি

শেয়ারটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ৭ কোটি ৫২ লাখ টাকার। গেইনারের চতুর্থ স্থানে থাকা হা-ওয়েল টেক্সটাইলের ১৭ দশমিক ৬ শতাংশ। শেয়ারটি সর্বশেষ ৫৮ টাকা দরে লেনদেন হয়েছে। কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন করেছে ১৫ কোটি ৬৮ লাখ টাকার।

এছাড়া গেইনারের ৬ষ্ঠ স্থানে রয়েছে এইচ আর টেক্সটাইল লিমিটেড। শেয়ারটির দর বেড়ছে ১৫ শতাংশ ।শেয়ারটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ৯৮ লাখ টাকার। শেয়ারটি সর্বশেষ ৩২ টাকা ৯০ পয়সা দরে লেনদেন হয়েছে।

অপরদিকে গেইনার তালিকায় থাকা অপর দুই কোম্পানির মধ্যে ম্যাকসন স্পিনিংয়ের ১২ দশমিক ৯ শতাংশ এবং মতিন স্পিনিংয়ের ১২ দশমিক ৮ শতাংশ দর বেড়েছে।

গেইনারের তালিকায় থাকা অপর কোম্পানিগুলো হচ্ছে- ওয়াটা কেমিক্যালস, সামিট পাওয়ার, অ্যাপেক্স ট্যানারি এবং লাফার্জ সুরমা সিমেন্ট।

প্রসঙ্গত, পুঁজিবাজারে প্রতিনিয়তই বস্ত্র খাতের নতুন কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে। ২০১৪ সালে এ খাতে নতুন করে লেনদেন শুরু করেছে তিন কোম্পানি। ইতোমধ্যে এ খাতে আইপিওতে আসা নতুন দুই কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন হয়েছে।সব মিলিয়ে বস্ত্র খাতের কোম্পানি ক্রমেই বাড়ছে পুঁজিবাজারে।

আর বস্ত্র খাতের নতুন কোম্পানিকে ঘিরে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

অর্থসূচক/এসএ/