ভালো না লাগলে দেখবেন না: সুপ্রিম কোর্ট

0
58
aamir-pk
‘পিকে’র নগ্ন পোস্টার নিয়ে মুখ খুললেন আমির- ফাইল ছবি
aamir-pk
‘পিকে’র নগ্ন পোস্টারে আমির- ফাইল ছবি

আসন্ন ছবি ‘পিকে’ মুক্তিতে নিষেধাজ্ঞা জারির দাবি জানিয়ে জনস্বার্থ মামলা করেছিল এক মানবাধিকার সংগঠন।

সেই আর্জি খারিজ করে দিয়ে ভারতের সুপ্রিম কোর্ট স্পষ্টই জানিয়েছে, “ভাল না লাগলে, দেখবেন না!” ছবি মুক্তি পাচ্ছেই।

এক খবরে শুক্রবার ভারতের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি আর এম লোঢা বলেছেন, “ফিল্ম তো বিনোদন। ছবি মুক্তিতে বাধা দেওয়ার অর্থ, কারও না কারও অধিকার ভঙ্গ। তা ছাড়া সবই তো আজকাল ইন্টারনেটে দেখতে পাওয়া যায়। কী লুকোবেন আপনি?”

অনেকের মতেই আজ সুপ্রিম কোর্ট যা বলল, সেটাই এক কথায় নজিরবিহীন।

স্বেচ্ছাসেবী সংস্থার আইনজীবীর পরের যুক্তি ছিল, ‘পিকে’-র বেশ কিছু দৃশ্য সাধারণ মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে। ব্যাহত হতে পারে শান্তিশৃঙ্খলাও। সে যুক্তিও নাকচ করে দিয়ে শীর্ষ আদালত বলে, “শিল্প ও বিনোদনের ক্ষেত্রে জোর করে ধর্ম টেনে আনার কোনও মানে হয় না!”

৩১ জুলাই পিকে-র পোস্টার মুক্তি পাওয়ার পর দেশ জুড়ে যখন সমলোচনার ঝড় ওঠে, অনেকে বলেছিলেন দৃশ্যটা নকল। নগ্ন হয়ে মোটেই শ্যুট করেননি আমির। কেউ কেউ আবার বলেন, “সবই আসলে চমক।” মুখ খুলেছিলেন বেশ কিছু নেতামন্ত্রীও।

এর মধ্যে বিএসপি নেতা সতীশ মিশ্র বলেন, “এক জন অভিনেতা, যিনি নাকি নিজেকে সমাজসেবী বলে দাবি করেন… তার পোস্টার রাস্তার ধারে ছড়িয়ে ছিটিয়ে। গায়ে ছিটেফোঁটাও জামাকাপড় নেই।”

প্রসঙ্গত, রেল লাইনের উপর দাঁড়িয়ে আছেন আমির খান। সম্পূর্ণ নগ্ন দেহ। যৌনাঙ্গ ঢাকা রয়েছে শুধুমাত্র একটা ট্রানজিস্টর দিয়ে। পোস্টারে আমির খানকে এই অবস্থায় দেখা যেতেই কয়েকদিন ধরে বিতর্কের ঝড় ওঠে দেশ জুড়ে।