ছন্দে ফিরেছে পুঁজিবাজার

0
72
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
ডিএসই লোগো

দীর্ঘদিন পরে দেশের পুঁজিবাজারে লেনদেনে ছন্দ ফিরেছে। ঈদের ছুটির পর থেকেই দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়েছে। এমনকি সূচকও সাড়ে ৪ হাজার ছাড়িয়েছে। আবার মাঝে মাঝে মূল্য সংশোধনও হচ্ছে। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়েছে ২৩ দশমিক ৫৩ শতাংশ।

বাজার বিশ্লেষকদের মতে, দীর্ঘদিন পরে পুঁজিবাজারে লেনদেনে গতি ফিরে এসেছে। এর ফলে বিনিয়োগকারীদের আত্নবিশ্বাস বেড়ে গেছে। এখন সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা সক্রিয় হচ্ছে। অন্যদিকে ঋণ চাহিদা কমে যাওয়ায় ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান পুঁজিবাজারের দিকে ঝুঁকছে।এতে বাজারে নতুন গতি ফিরে এসেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৪০ কোটি ১২ লাখ ৪১ হাজার কোটি টাকার। ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন হয়েছে ৩ হাজার ৩৬১ কোটি ২ লাখ ৩৮ হাজার  টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৭২০ কোটি ৮৭ লাখ ৮১ হাজার  টাকার শেয়ার।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে  ৮৩ দশমিক ৪০ শতাংশ। এদিকে ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৮২ শতাংশ। অপরদিকে ‘এন’ ক্যাটাগরির কোম্পানি শেয়ার লেনদেন করেছে ১১ দশমিক ৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৩ দশমিক ৭২ শতাংশ।

এদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১ দশমিক  ৫২ শতাংশ বা ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৫৪ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৮৬ পয়েন্ট।

ডিএস৩০ সূচক সপ্তাহের ব্যবধানে বেড়েছে ৩ দশমিক ২২ শতাংশ বা ৫৩ দশমিক ২২ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ১ হাজার ৬৫২ পয়েন্টে। সপ্তাহের শেষ দিনে এই সূচক অবস্থান করছে ১ হাজার ৭০৫ পয়েন্টে।

অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক গত সপ্তাহে ৩ দশমিক  ৩৩ শতাংশ বা ৩৪ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে হাজার ৬০ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল  ১ হাজার ২৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টি কোম্পানির। আর দর কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/এসএ/