‘গাজায় গণহত্যা বন্ধে স্থায়ী যুদ্ধবিরতি প্রয়োজন’

0
49
Sultana kamal
সুলতানা কামাল। ফাইল ছবি

ইসরায়লের গণহত্যা বন্ধে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ও মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল।

Sultana kamal
সুলতানা কামাল। ফাইল ছবি

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন পেশাজীবীদের সমন্বয়ে গঠিত সামাজিক প্রতিরোধ কমিটি আয়োজিত মানববন্ধনে তিনি এই দাবি জানান।

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, বিশ্ব মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে সমর্থনে ইসরায়েল বছরের পর বছর গাজায় গণহত্যা চালাচ্ছে। কিন্তু বিশ্ব বিবেক এখানে নিশ্চুপ। সাময়িক যুদ্ধ বিরতির কথা বললেও হামলা চালানো হয়। তাই ইসরায়লের গণহত্যা বন্ধের জন্য স্থায়ী যুদ্ধ বিরতি প্রয়োজন।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, এই গণহত্যা বন্ধে রাজনৈতিক শক্তিগুলোকেই স্থায়ী সমাধান করতে হবে। সারাবিশ্ব জানে কোন শক্তিতে ইসরায়েল এ রকম নৃশংস হত্যাযজ্ঞ চালাচ্ছে।

স্থায়ী ভাবে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে যুদ্ধ বিরতি চুক্তির জন্য আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এই গণহত্যার ধিক্কার জানিয়ে নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বলেন, বিশ্বে একটি শক্তি রয়েছে তারা একদিকে অস্ত্রের ব্যবসা করে অন্যদিকে গণতন্ত্র রপ্তানি করে। বিশ্বকে অশান্তি করতেও তারা পারদর্শী। তাই এসব শক্তির বিরুদ্ধে আমাদের এখনই দাঁড়ানো উচিত।

স্টেপস স্টয়ার্ডস ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক রঞ্জন কুমার বলেন, মানুষ হত্যার চেয়ে আর জঘণ্য কী হতে পারে? এই হত্যা মানবতাবিরোধী অপরাধকেও ছাড়িয়ে গেছে।

বিভিন্ন স্লোগান লিখিত প্লে-কার্ড নিয়ে বিভিন্ন পেশাজীবীরা মানববন্ধনে অংশ নেয়।

এমআই/এমই/