ডিএসই’র জিএম আসাদ বরখাস্ত, তদন্তে কমিটি

0
53
ডিএসই'র ডিজিএম খন্দকার আসাদউল্লাহ
ডিএসই'র ডিজিএম খন্দকার আসাদউল্লাহ
ডিএসই’র ডিজিএম খন্দকার আসাদউল্লাহ

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে পুঁজিবাজারে ব্যবসা করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মহাব্যস্থাপক খন্দকার আসাদ উল্লাহকে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার ডিএসই’র পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। একই সঙ্গে পরবর্তী প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করার জন্য দুই সদস্য বিশিষ্ট কমিটি করেছে ডিএসই। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২৪তম সভায় খন্দকার আসাদকে বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়।
বিএসইসির পক্ষ থেকে বলা হয়, ডিএসইর জিএম খন্দকার আসাদ উল্লাহর বিরুদ্ধে সিকিউরিটিজ আইন ভঙ্গসহ অন্যান্য অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থে এবং শৃঙ্খলা আনয়নের জন্য তাকে অবিলম্বে সাময়িক বরখাস্ত করে পরবর্তী প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য ডিএসইকে নির্দেশ দেয় বিএসইসি।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী বুধবার ডিএসই’ন ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক স্বপন কুমার বালার নিকট চিঠি দেওয়া হয়। এর আলোকে আজকের বৈঠকে আসাদকে বরখাস্ত করে দুই সদস্যের কমিটি করে ডিএসই। কমিটির সদস্যরা হলেন জিএম জীবন চন্দ্র দাস ও মো: সামিউল ইসলাম।

জানা যায়, এ কমিটি আসাদের বিষয়ে পুনরায় দতন্ত করবে। আর এ তদন্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দিবে।

এ বিষয়ে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক স্বপন কুমার বালা অর্থসূচককে বলেন, বিএসইসির নির্দেশনার আলোকে ডিএসই’র জিএম খন্দকার আসাদুল্লাহকে আজকের বৈঠকে বরখাস্ত করা হয়েছে। এবং বিষয়টি পুনরায় তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

জিইউ/