ক্যান্সারে গাঁজা সেবন করতে দেওয়া উচিৎ: ব্রিটিশ মন্ত্রী

0
74
Marijuana_Cannabis
গাঁজা পাতা (ফাইল ছবি)

ব্রিটেনের ড্রাগ মিনিস্টার নরম্যান বেকার মনে করেন, ক্যান্সার আক্রান্তদের যন্ত্রনা কমাতে গাঁজা খাওয়ার অনুমতি দেওয়া উচিত। বৃহস্পতিবার ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে,
স্বাস্থ্য সচিব জেরমি হান্টকে লিখিত এক পত্রে মন্ত্রী বলেন, গাঁজা যে যন্ত্রণা কমায় এ ব্যাপারে তার কাছে প্রচুর চিকিৎসা শাস্ত্রীয় তথ্য-প্রমাণাদি আছে।

Marijuana_Cannabis
গাঁজা পাতা (ফাইল ছবি)

তিনি বলেন, ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত কেমোথেরাপির মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া আছে। এইডস চিকিৎসারও পার্শ্বপ্রতিক্রিয়া আছে। দুই চিকিৎসার বিকল্প পন্থা প্রয়োজন।

কিন্তু স্বরাষ্ট্র এবং স্বাস্থ্য মন্ত্রণালয় তার এ আহ্বান প্রত্যাখান করেছে।

স্বরাষ্ট্র সচিব বলেন,পরিষ্কার বৈজ্ঞানিক এবং মেডিকেল প্রমাণাদি আছে যে গাঁজা মারাত্মকভাবে শারিরীকএবং মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে।

বেকার বলেন, ব্রিটেনের ড্রাগ আইন সংশোধনের সময় এসেছে। একজন রোগীকে যন্ত্রণা দেওয়ার কোনো মানে হয় না। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর বলছে, আপাতত আইন পরিবর্তনের কোনো ইচ্ছা আমাদের নেই।

এ মাসের শুরুতে নিক ক্লেগ বলেছিলেন, তার দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি আগামী নির্বাচনের ইশতেহারে ব্যক্তিগত চিকিৎসায় গাঁজার ব্যবহার করতে দেওয়ার বিষয়টি রাখবে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে গবেষকেরা জানিয়েছিলেন, গাঁজার মধ্যে থাকা প্রাথমিক সাইকোঅ্যাকটিভ উপাদান হল টিএইচসি। এটি রোগ প্রতিরোধক টিস্যুগুলোকে এইডসের ভাইরাস এইচআইভির ধ্বংসকারী প্রভাব থেকে রক্ষা করে।

তারা জানিয়েছিলেন, টিএইচসি টি-সেল গোষ্ঠীকে অনেকদিন বাঁচতে সাহায্য করে। সামগ্রিক কোষের মৃত্যুর পরিমাণ কমায়।

ইউএম/