‘অলস পড়ে আছে ১২০ হাজার কোটি টাকা’

0
72
Atiur Rahman 1
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান- ফাইল ছবি

বাংলাদেশে ব্যাংকিং খাতে ১ লাখ ২০ হাজার কোটি টাকা অলস নগদ অর্থ (তারল্য) পড়ে রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ উন্নয়ণ গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো মঞ্জুর হোসেইন।

BIDS
জুলাই-ডিসেম্বর’২০১৪ এর ঘোষিত মুদ্রানীতির উপর বৃহস্পতিবার বিআইডিএস সেমিনারে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে গভর্নর ও অন্যান্যরা।

জুলাই-ডিসেম্বর’২০১৪ এর ঘোষিত মুদ্রানীতির উপর বৃহস্পতিবার বিআইডিএসের সেমিনারে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মঞ্জুর হোসেইন।

বিআইডিএসের মহা-পরিচালক মোস্তফা কামাল মুজেরির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

মঞ্জুর হোসেইন বলেন, তারল্য কমানোর জন্য দশমিক ৫ শতাংশ বাড়িয়ে ৬ শতাংশ সি.আর.আর. নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু এতেও তারল্য তেমন কমছে না। উচ্চ সুদহার, ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণ কমে যাওয়া, আর্থিক খাতে অনিয়ম ও দুর্নীতি এবং বাংলাদেশ ব্যাংকের ঋণ প্রদানে বিভিন্ন ধরনের বাঁধা নিষেধ আরোপের কারণে তারল্য বাড়ছে।

অতিরিক্ত তারল্য বেশিদিন পুঞ্জিভূত থাকলে তা ব্যাংকিং খাত এবং সামগ্রীক অর্থনীতির জন্য ক্ষতির কারণ হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

মঞ্জুর হোসেইন বলেন, দেশে খাদ্য মূল্যস্ফীতি ৬৫ শতাংশের বেশি। তাই বর্তমান মুদ্রানীতিতে সার্বিক মূল্যস্ফীতি কমানো সম্ভব হবে না।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, টেকসই অর্থনীতির জন্য মুদ্রানীতি প্রণয়নের চেষ্টা করেছি। দ্রব্যের মূল্য, বেকার সমস্যা, পাবলিক গ্রোথ ইত্যাদি বিবেচনায় মুদ্রানীতি প্রণয়ন করা হবে। দেশের বর্তমান অর্থনীতির সাথে সমন্বয় করে মুদ্রানীতি প্রণয়ন করা হলে মূল্যস্ফীতি কমে আসবে।

বিদেশি ঋণ সম্পর্কে তিনি বলেন, শুধুমাত্র এক্সপোর্ট ওরিয়েন্টেড প্রতিষ্ঠানকেই বিদেশি ঋণের অনুমোদন দেওয়া হয়েছে। ফলে বিদেশি ঋণ নিয়ে ভবিষ্যতে কোনো ঝামেলা হবে না।

গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারির ফলে ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরেছে। গত ২ বছরে আমরা ২টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়েছি;দুর্নীতির দায়ে একজন প্রধান নির্বাহীকে চাকরিচ্যুত করা হয়েছে। তাছাড়া অনলাইন নজরদারি বাড়ানোর ফলে ব্যাংকিং খাতে অনিয়ম কমেছে।

বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, মুদ্রানীতি করে মূল্যস্ফীতি কমানো সম্ভব নয়। প্রাইভেট সেক্টরে নির্ধারিত গ্রোথের লক্ষ্যমাত্রা পূরণে চেষ্টা করতে হবে। ব্যাংকিং খাতে প্রতিযোগিতা নেই বলেই অধিক তারল্য থাকার পরও ঋণ সুদের হার কমাচ্ছে না ব্যাংকগুলো। বিদেশি ঋণকে উৎসাহিত করে দেশীয় ব্যাংকের সুদের হার কমানো সম্ভব নয়।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ও অর্থনীতিবিদ এ.বি.এম. মির্জা আজিজুল ইসলাম বলেন, মুদ্রানীতিতে মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখার কোনো চেষ্টা করা হয়নি। প্রতিযোগিতা না থাকায় ব্যাংকিং খাতে সুদহার কমছে না। এবারের মূদ্রানীতি গ্রহণযোগ্য তবে তা কতটুকু বাস্তবায়ন হবে তা দেখার বিষয়।

সেন্টার ফর পলিসি ডাইলগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান বলেন, বিদেশি ঋণ নেওয়া হয় লন্ডন ইন্টার ব্যাংক লেনদেনের (লাইবর) সুদহারের সাথে সামঞ্জস্য রেখে। কিন্তু লাইবর রেট ওঠা নামা করায় ঋণের ক্ষেত্রে ভবিষ্যতে সমস্যা তৈরি করতে পারে। সুতরাং এ বিষয়ে চিন্ত-ভাবনার সময় এসেছে।

ঢাকা এবং চট্টগ্রামের বাইরে বিনিয়োগে আগ্রহীদের জন্য সুযোগ দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ.মনসুর প্রমুখ।

এসএই/এমই/

 

অন্যান্য


 

BD Bank 2‘মোবাইল ব্যাংকিংয়ে উদাহরণ সৃষ্টি করেছে বাংলাদেশ’

মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশ খুব কম সময়ে অনেক বেশি সাফল্য অর্জন করেছে; যা অন্যান্য দেশের কাছে উদাহরণ হতে চলেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বুধবার দুপুরে বাংলাদেশ ব্যাংক ডাটা ওয়্যারহাউজের (ইডিডব্লিউ) উপস্থাপনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর…


dudok 2১ বছরেও হয়নি দুদকের নতুন অনুসন্ধান দল

থেমে গেছে ন্যাশনাল ব্যাংকের এক হাজার ২০০ কোটি টাকার ঋণ অনিয়মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান। কমিশনের নির্ধারিত অনুসন্ধানকারী দলের প্রধান জাহাঙ্গীর আলম টাঙ্গাইল জেলা কার্যালয়ে বদলি হওয়ার ১ বছর পরও গঠিত হয়নি নতুন দল।

দুদক সূত্র জানায়, ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে এক হাজার ২০০ কোটি টাকার অনাদায়ী ঋণ শ্রেণিকরণ না করে পুনঃতফসিলের মাধ্যমে গত…


smeএসএমই ঋণের বেশিরভাগ যাচ্ছে ব্যবসা খাতে

ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ বা এসএমই ঋণের মূল উদ্দেশ্য হলো দেশের ছোট ছোট শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা। কিন্তু আমাদের দেশে এ ঋণের বেশিরভাগই যাচ্ছে সেবা ও ব্যবসা খাতে। ফলে একদিকে যেমন নতুন প্রতিষ্ঠান তৈরি হচ্ছে না, অন্যদিকে নতুন নতুন উদ্যোক্তাও পাচ্ছে না দেশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে…

লাইফস্টাইলের কিছু নিউজ


Hansika-Motwani-2নারী সবচেয়ে সুখী ২৫ এ

সুখ আপেক্ষিক। প্রত্যেকটা মানুষের কাছে সুখের অর্থ আলাদা হতে পারে। তবে চাপে পড়ে এক সময়কার সুখী মানুষটিই হয়ে ওঠেন অসুখী।

সম্প্রতি ব্রিটেনের এক গবেষণায় উঠে এসেছে ২৫ বছর বয়সে নারীরা সবচেয়ে বেশি সুখী এবং ৩৫ বছরে নারীরা সবচেয়ে বেশি চাপের মধ্যে থাকে।

২০০০ নারীর ওপর চালানো গবেষণায় দেখা গেছে ৩৪ পার করার পরই কর্মক্ষেত্র ও পারিবারিক জীবনের ব্যস্ততার কারণে চাপ সর্বোচ্চ সীমায় পৌঁছায়।প্রতি ৫ জনে ১ জন নারী মনে করেন, চাপের কারণে তারা অসুখী। প্রতি ৮ জন নারীর মধ্যে মাত্র ১ জন বিশ্বাস করেন পুরুষদের চেয়ে তারা বেশি সুখী।৩৫ বছরের নারীর চেয়ে ২৫ বছরের …


friendship

প্রেমের প্রস্তাব যখন বন্ধুর কাছ থেকে…

বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে পড়েন সোহাগ ও মিশু। আস্তে আস্তে তাদের মধ্যে তৈরি হয় ভালো বন্ধুত্ব। দিন বাড়ার সাথে সাথে মিশুর প্রতি দুর্বল হয়ে পড়েসোহাগ। কিন্তু বন্ধুত্বের কারণে নানা দ্বিধায় মনের কথা বলতে পারে না সে। একদিন মনের না বলা কথাগুলো টেক্সট এ জানায় মিশুকে। বন্ধুর এমন কথায় অবাক মিশু। …


tisha রাগ করেছে মনের মানুষ …

ছোটখাটো একটু অভিমান প্রেম বা দাম্পত্য জীবনকে আনন্দময় করে তোলে। তাই জীবনে মাঝে মাঝে ঝগড়া হওয়াটা খারাপ কিছু না। কিন্তু মনের মানুষ যদি হয় একটু বেশি অভিমানী তাহলে তার রাগ ভাঙানো মুশকিল হয়ে পড়ে। মনের মানুষের রাগ ভাঙানোর কিছু কৌশল জানাচ্ছে অর্থসূচক-

নিজের দোষ না থাকলেও ‘সরি’ বলুন
আপনি জানেন দোষটা আপনার নয়। তারপরও ‘সরি’ বলুন। এতে আপনি যে ছোট হয়ে গেলেন …