ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

0
56
DSE-CSE UP
সূচক ও লেনদেন বেড়েছে বৃহস্পতিবার পুঁজিবাজারে

সপ্তাহের শেষ কার্যদিবসে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এর আগে দুই দিন কমলেও মূল্য সংশোধনের কারণে লেনদেন ও সূচক কমেছিল দুই স্টক এক্সচেঞ্জেই। বৃহস্পতিবার দেশের দুই স্টক এক্সচঞ্জে সূচক ও লেনদেন বেড়েছে।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে এখন সাইডলাইনে থাকা ক্ষুদ্র ও প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ শুরু করেছে। তারা ফের সক্রিয় হয়েছেন বাজারে। অন্যদিকে ঋণ চাহিদা কমে যাওয়ায় কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও পুঁজিবাজারের দিকে ঝুঁকেছে। এর ফলে বাজারে স্বাভাবিক আচরণ রয়েছে বলে মনে করেন তারা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে মোট ৬৩২ কোটি ৩২ লাখ টাকা শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪৯৩ কোটি টাকার শেয়ার। অর্থাৎ একদিনের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৮ শতাংশ।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৫৪ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার  ৬০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে  দাঁড়িয়েছে এক হাজার  ৭০৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টি কোম্পানির। আর দর কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

বুধবার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- গ্রামীণ ফোন, এমজেএলবিডি, লাফার্জ সুরমা সিমেন্ট , স্কয়ার ফার্মা, অ্যাপলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, মতিন স্পিনিং মিলস, বেক্সিমকো, ম্যাকসন স্পিনিং, ফ্যামিলি টেক্স বিডি এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন শেষ হয়েছে। বৃহস্পতিবার সিএসই সার্বিক সূচক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫৭ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

অর্থসূচক/এসএ/