‘সম্প্রচার নীতিমালা বাতিল না হলে দুর্বার আন্দোলন’

0
39
Ruhul Amin Gazi
সম্মিলিত পেশাজীবী সংঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমীন গাজী। ফাইল ছবি

সম্প্রচার নীতিমালা বাতিল না হলে সারাদেশে দুর্বার আন্দোলন চলবে বলে জানিয়েছেন সম্মিলিত পেশাজীবী সংঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমীন গাজী।

Ruhul Amin Gazi
সম্মিলিত পেশাজীবী সংঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমীন গাজী। ফাইল ছবি

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটি আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন।

রুহুল আমীন গাজী বলেন, স্বাধীন দেশে গণমাধ্যমবিরোধী এই নীতিমালা কখনোই মেনে নেওয়া হবে না। ইতোপূর্বে কয়েকটি গণমাধ্যম বন্ধ করে আওয়ামী লীগ প্রমাণ করেছে, গণমাধ্যমের কণ্ঠ চেপে ধরতে পারে তারা।

তিনি বলেন, সরকারের দুর্নীতি, মিথ্যাচার, অপকর্ম গণমাধ্যমে প্রকাশ না করতেই নীতিমালাকে নিজেদের মতো করে সাজানো হয়েছে। অতীতেও তারা এ পন্থা অবলম্বন করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই গণমাধ্যমের কণ্ঠ রোধের হীন চেষ্টায় লিপ্ত হয়।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহম্মেদ বলেন, কোনো পক্ষের মতামত না নিয়ে বর্তমান অবৈধ সরকার ইচ্ছে মতো সম্প্রচার নীতিমালা তৈরি ও বাস্তবায়ন করতে চাইছে। এটা সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে ধ্বংস করবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান বলেন, দেশ একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গণমাধ্যম নিয়ন্ত্রণ করতে এই নীতিমালা করা হয়েছে। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এ নীতিমালার বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফর বলেন, অতীতেও অনেক সরকার এ রকম হীন কার্যক্রম করতে চেয়েছে। কিন্তু কেউ সফল হয়নি। এ সরকারও সফল হবে না। সরকারের উচিত অতীত থেকে শিক্ষা নেওয়া।

সাংবাদিক জাকির হোসেনের সভাপতিত্বে এই মানববন্ধনে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের সংবাদকর্মীরা বক্তব্য রাখেন।

এমআই/এমই/