নদী তীরের স্থাপনা রক্ষায় ৪৮০ কোটি টাকা দিচ্ছে এডিবি

0
43

Riverনদীর তীরবর্তী বিভিন্ন স্থাপনা রক্ষায় ৮২৮ কোটি ৫৬ লাখ টাকার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এজন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ৪৮০ কোটি টাকা ঋণ সহায়তা নিচ্ছে। এ লক্ষে সরকার ও এডিবির সাথে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তিটি স্বাক্ষরিত হয়।

‘ফ্লাড অ্যান্ড রিভারব্যাংক ইরিজোন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে।

প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে এপ্রিল ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৮ সাল পর্যন্ত। প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। এতে ব্যয় ধরা হয়েছে ৮২৮ কোটি ৫৬ লাখ টাকা। এর মধ্যে এডিবি’র ঋণ ৪৮০ কোটি টাকা, নেদারল্যান্ডস সরকারের অনুদান ১২২ কোটি ৪০ লাখ টাকা এবং সরকারি অর্থ ২২৬ কোটি ১৬ লাখ টাকা।

স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ঋণের বিপরীতে সুদের হার ২ শতাংশ আর ঋণের মেয়াদ ৫ বছর গ্রেস প্রিয়ডসহ ৩০ বছর।

প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর ও চৌহালি উপজেলা, টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলা এবং মানিকগঞ্জ জেলার শিবালয়, জাফরগঞ্জ, দৌলতপুর ও হরিরামপুর উপজেলায় বাস্তবায়িত হবে। বাঁধ নির্মাণ ও নদীর তীর সংরক্ষণের মাধ্যমে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা হবে।

প্রথম ধাপে প্রকল্পের আওতায় ২৩ কিলোমিটার বাঁধ এবং ১৫ কিলোমিটার নদী তীর সংরক্ষণের জন্য ১৩৬ হেক্টর ভূমি অধিগ্রহণের পরিকল্পনা করা হয়েছে। এছাড়া প্রকল্পের আওতায় ৫টি জিপ, ১০টি মোটরসাইকেল এবং ১টি স্পিডবোট সংস্থান রয়েছে।

প্রকল্পের আওতায় আরো কিছু গুরুত্বপূর্ণ কাজ করা হবে। এর মধ্যে অন্যতম শুষ্ক মৌসুমে ভাঙ্গন পূর্বাভাস প্রদান, বন্যা মৌসুমে ব্যপকভাবে নদীর জরিপ কাজ সম্পাদন, জরুরি কাজে সহায়তা ও তাৎক্ষণিকভাবে তা বাস্তবায়নের জন্য নদী তীরের সন্নিকটে জিও-টেক্সটাইল ব্যাগ মজুদ রাখা।

এইচকেবি/