আয়কর বিবরণী জমার সময় আবারও বাড়লো

0
51
NBR

nbr_buildingআয়কর বিবরণী জমা দেওয়ার সময় আরও একমাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর আহ্বানের প্রেক্ষিতে এ সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয় এনবিআর।

 

এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেন শনিবার রাজধানীর হোটেল  সোনারগায়ে আয়কর বিষয়ক বিকল্প বিরোধ নিষ্পত্তি কর্মশালায় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

উল্লেখ্য গত ২৮ নভেম্বর এফবিসিসিআই এ সময় বাড়িয়ে ৩১ ডিসেম্বর করার প্রস্তাব দেয়।

সে সময় এফবিসিসিআই চলমান রাজনৈতিক সংকটে অনেক করদাতা সময়মত বিবরণী তৈরি করতে পারেনি বলে জানায়।

সংস্থাটি জানায় সময় বাড়ানো না হলে এদের কাছ থেকে কর প্রাপ্তি অনিশ্চিত হয়ে যেতে পারে। তাই আয়কর খাত থেকে রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণ এবং ট্যাক্স-জিডিপি অনুপাত বাড়ানোর লক্ষ্যেই বিবরণী জমা দেওয়ার সময় বাড়ানো দরকার বলে বলা হয়।

উল্লেখ,এর আগে আয়কর বিবরণী জমা দেওয়ার সময় দুই দফা বাড়ানো হয়েছে।জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর বিবরণী জমা দেওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। পরে এটি বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়। দ্বিতীয় দফায় সময় বাড়ানো হয় ৩০ নভেম্বর পর্যন্ত। এবার তৃতীয় দফা সময় বাড়ানো হল।

২৮ নভেম্বর এফবিসিসিআই এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর অনু বিভাগের সম্প্রসারণ ও পুর্ণগঠনের কারণে আয়কর সংক্রান্ত অধিক্ষেত্র (জোন ও সার্কেল) পরিবর্তিত হয়েছে। এতে নতুন ও পুরাতন করদাতাগণ অন-লাইনের মাধ্যমে  টিন (টেক্স আইডেনটিফিকেশন নম্বর)  নিবন্ধন ও ই-টিনের (ইলেক্ট্রনিক্স-টেক্স আইডেনটিফিকেশন নম্বর)  মাধ্যমে রিটার্ন দাখিল করতে জটিলতার সম্মুখীন হচ্ছেন।  এছাড়া  নভেম্বর মাসে হরতাল, অবরোধ ও রাজনৈতিক সহিংসতার কারণে ব্যবসায়ী সম্প্রদায় তাদের ব্যবসায়ীক কার্যক্রম করতে পারেনি। তাই আয়কর রির্টান দাখিলের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করাও সম্ভব হয়নি অনেক করদাতার ।

ওই বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আয়কর রিটার্ন জমা দানের সময়সীমা দ্বিতীয় দফায় বাড়ানো হলেও এবং  করদাতাগণের ইচ্ছা থাকা সত্ত্বেও  বিদ্যমান রাজনৈতিক কর্মসূচীর কারনে আশানুরুপ সাড়া পাওয়া যায়নি। এজন্য এফবিসিসিআই মনে করে আয়কর রির্টান দাখিলের সময়সীমা বৃদ্ধি করা না হলে কোনক্রমেই করদাতাদের পক্ষে সময়মত  রির্টান দাখিল করা সম্ভব হবেনা।

এছাড়াও বিভিন্ন বাণিজ্য সংগঠন এবং পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে আবারও আয়কর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করার জন্য এফবিসিসিআইকে অনুরোধ জানিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।