বঙ্গবন্ধুকে নিয়ে অ্যাপ

0
102
বঙ্গবন্ধু শেখ মজিব

shakheবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড তৈরি করেছে ‘বঙ্গবন্ধু’ নামের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগটি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের। ১৬ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যাপ্লিকেশনটি উদ্বোধন করবেন বলে অ্যাপ নির্মাতাপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

এমসিসি লিমিটেডের জ্যেষ্ঠ সহকারী পরিচালক মেহেদী হাসান জানিয়েছেন, অ্যাপ্লিকেশনটি উদ্বোধনের পর গুগল প্লে স্টোরে উন্মুক্ত হবে। বঙ্গবন্ধুর ব্যক্তিজীবন এবং দিকনির্দেশনামূলক রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে তৈরি হয়েছে অ্যাপ্লিকেশনটি। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শন তুলে ধরতেই এ অ্যাপ্লিকেশনটি। গুগলের প্লে স্টোর ছাড়াও পরে অন্য প্ল্যাটফর্মের জন্যও এটি উন্মুক্ত করা হবে।

মেহেদী হাসান জানিয়েছেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জনগণের হাতের মুঠোয় সরকারি সেবা পৌঁছে দেওয়া, দক্ষ জনশক্তি গড়ে তোলা, তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজারে দেশীয় শিল্পের প্রবেশের সুযোগ সৃষ্টির জন্য ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ গ্রহণ করা হয়েছে। এর আওতায় অন্য কার্যক্রমের পাশাপাশি ১০০টি মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণ করা হচ্ছে। ‘বঙ্গবন্ধু’ অ্যাপ্লিকেশনটি এর আওতায় তৈরি হচ্ছে।

এমসিসির কর্মকর্তা মেহেদী হাসান সুমন বলেন, অ্যাপ্লিকেশনটি প্রকাশের জন্য বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমোদন প্রক্রিয়া শেষ হলে অ্যাপ উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর অ্যাপ্লিকেশনটিকে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে হস্তান্তর করা হবে এবং ভবিষ্যতে অ্যাপ্লিকেশনটির তথ্য ব্যবস্থাপনা, প্রয়োজনীয় হালনাগাদকরণ, নতুন তথ্য সংযোজন ইত্যাদি ব্যবস্থাপনার দায়িত্ব এই প্রতিষ্ঠানের কাছেই সংরক্ষিত থাকবে।

অ্যাপ্লিকেশনটির মেন্যুতে থাকছে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাত্কার, চিঠি, ছবির গ্যালারি এবং বঙ্গবন্ধু জাদুঘর। শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির পিডিএফ সংস্করণ, গুরুত্বপূর্ণ সব ভাষণ, ভিডিও, বঙ্গবন্ধুর হাতে লেখা অনেকগুলো চিঠি, ছয়টি দুর্লভ সাক্ষাত্কার, বঙ্গবন্ধুর কর্মময় এবং ব্যক্তিজীবনের ১১৩টি দুর্লভ ছবি পাওয়া যাবে এই অ্যাপ্লিকেশনে।