‘বহুদলীয় সরকারের অধীনে নির্বাচন হতে হবে’

0
45
parlament
জাতীয় সংসদ ভবন-ফাইল ছবি

তত্ত্বাবধায়ক সরকার নয়; নির্বাচনকালীন বহুদলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন হতে পারে বলে মত দিয়েছেন জাতীয়তাবাদী ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ।

parlament
সংসদ ভবন- ফাইল ছবি

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে বিএনএফ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

আবুল কালাম আজাদ বলেন, তত্ত্বাবধায়ক সরকার একটি অনির্বাচিত সরকার। অনির্বাচিত সরকারের দ্বারা কোনোভাবে দেশ পরিচালত হতে পারে না। দেশে সব সময় নির্বাচিত সরকার থাকতে হবে। তাই নয় কেয়ারটেকার নয়, বহুদলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন হতে হবে। বিএনপিও নির্বাচনকালীন সরকারের সদস্য হতে পারে।

তিনি বলেন, বিএনপিসহ ২০ দলের তত্ত্বাবধায় সরকার আন্দোলন একটি অযৌক্তিক আন্দোলন। এ আন্দোলনে প্রতিরোধ করতে বিএনএফ প্রস্তুত আছে।

বঙ্গবন্ধু পরিবারকে শহীদ পরিবার ঘোষণার দাবি জানিয়ে তিনি বলেন, ভাষা ও দেশের জন্য জীবন দানকারীদের আমরা শহীদ বলি। কিন্তু ৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবার দেশের জন্য জন্য জীবন দিলেও আমরা বঙ্গবন্ধুকে শহীদ বলি না। এমনকি আওয়ামী লীগও বঙ্গবন্ধুকে শহীদ বলেন না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ৭ মার্চের ঘোষণার মধ্য দিয়ে স্বাধীনতা পেয়েছি। তাই এ দিবসটিকে জাতীয় দিবস ঘোষণা করতে হবে। আমাদের জাতীয় ফল আছে, জাতীয় মাছ আছে। কিন্তু জাতীয় স্লোগান নেই। এজন্য জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণার দাবি জানান তিনি।

বিএনএফ প্রেসিডেন্ট বলেন, স্বাধীনতার ৪৩ বছর পরও জনগণের অর্থনৈতিক মুক্তি হয়নি। স্বাধীনতার পর থেকে কোনো সরকারই জনগণের অর্থনৈতিক মুক্তির কথা ভাবেনি। তারা সব কাজ রিপেয়ারিং করে চলছে। কিন্তু আমাদের প্রয়োজন রি-কন্সট্রাকশন।

বিএনএফ আহ্বায়ক মাহজেবিন ওয়াহেদ সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, ঢাকা মহানগর আহ্বায়ক কমিটির সদস্য খালেদুর রহমান খালিদ প্রমুখ।

এমআই/এমই/