হুন্ডি ব্যবসায় সম্পদের পাহাড়, মামলা করছে দুদক

0
69
হুন্ডির ব্যবসা করে সম্পদের পাহাড় গড়েছেন এস.এস. এন্টারপ্রাইজ, জি.এস. এন্টারপ্রাইজ, কে.জি.এন. এন্টারপ্রাইজ ও এন.এস. ট্রেডিং কোম্পানির মালিক মোহাম্মদ সাব্বির আহমেদ। অনুসন্ধান শেষে প্রায় ৩২৮ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগে তার বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

Dudak
দুদকের লোগো

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে এই মামলার অনুমোদন দেয় কমিশন। শিগগির মামলাটি দায়ের করা হবে বলে নিশ্চিত করেছে দুদক সূত্র।

দুদক সূত্র জানায়, মোহাম্মদ সাব্বির হুন্ডির ব্যবসার মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত বিপুল পরিমাণ সম্পদ অর্জন করেছেন। তার নিজ নামে ও প্রতিষ্ঠানের নামে ১৯টি হিসাব নম্বর থেকে মোট ৩২৭ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার টাকা নগদ ও ট্রান্সফারের মাধ্যমে জমা এবং সমপরিমাণ টাকা উত্তোলন করা হয়েছে।

২০০৯ সালের ২৮ নভেম্বর থেকে ২০১৪ সালের ১৫ এপ্রিল পর্যন্ত সময়ে এ সব লেনদেন হয়। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট থেকে এ সব তথ্য সংগ্রহ করা হয়েছে।

এস.এস. এন্টারপ্রাইজ, জি.এস. এন্টারপ্রাইজ, কে.জি.এন. এন্টারপ্রাইজ ও এন.এস. ট্রেডিং কোম্পানির ব্যবসায়িক ঠিকানা অনুসারে সরেজমিনে পরিদর্শন করে আমদানি-রপ্তানি সংক্রান্ত উল্লেখযোগ্য কোনো ব্যবসায়িক কার্যক্রম পরিলক্ষিত হয়নি বলে অনুসন্ধান প্রতিবেদনে উল্লেখ করেছে দুদক।

মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২),(৩) ধারায় মোহাম্মদ সাব্বিরের বিরুদ্ধে একটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে কমিশন।

দুদকের সহকারী পরিচালক মো. সামছুল আলম এই অভিযোগ অনুসন্ধান করেছেন।

এমই/