তোবার এমডির জামিন বাতিলের দাবি

0
52
delowar
দেলোয়ার হোসেন- ফাইল ছবি

তোবা গ্রুপের এমডি দেলোয়ার হোসেনের জামিন আদেশ বাতিলসহ ৬ দফা দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম।

বুধবার দুপুরে রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি এবং তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটির সমন্বয়ক মোশরেফা মিশু লিখিত বক্তব্যে এই দাবি জানান।

delowar
তোবা গ্রুপের মালিক দেলোয়ার হোসেন- ফাইল ছবি

মোশরেফা মিশু বলেন, তোবার এমডি দেলোয়ারকে একজন খুনি। জামিন বাতিল করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত তার করতে হবে। তার সব সম্পদ বাজেয়াপ্ত ও তোবা গ্রুপের কারখানাগুলো রাষ্ট্রীয় মালিকানায় নিতে হবে।

তিনি বলেন, ক্রিমিনালাইজেশন অব পলিটিক্যাল এ্যাক্টিভিজম বন্ধ করতে হবে। সকল শ্রমিক ও শ্রমিকনেতাদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। বিভিন্ন কারখানার শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধ করতে হবে।

এ সময় অবিলম্বে শ্রমিকদের ঈদ বোনাস পরিশোধ, কারখানা খুলে দেওয়া, তোবায় অনশনরত শ্রমিকের উপর হামলার নেতৃত্বে থাকা বাড্ডা থানার ওসি এম.এ. জলিলকে গ্রেপ্তার, আন্দোলনকারীদের পুলিশি হয়রানি বন্ধ, দেলোয়ারের পার্সপোর্ট জব্দ ও বিদেশ গমনে স্থায়ী নিষেধাজ্ঞা জারির দাবি জানান তিনি।

শ্রমিকদের দাবি আদায়ে ইপিজেডসহ সব কারখানায় ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিশু বলেন, কারখানা বন্ধ করতে হলে শ্রমিকদের সাথে আলোচনার ভিত্তিতে করতে হবে। তিনি (দেলোয়ার) এককভাবে সিদ্ধান্ত নিয়ে কারখানা বন্ধ করতে পারে না। যদি বন্ধ করতে হয় আইনগতভাবে শ্রমিকদের সব দেনা-পাওনা পরিশোধ করতে হবে।

সংবাদ সম্মেলনের শুরুতে তাজরীন গার্মেন্টসের অগ্নিকাণ্ডে দগ্ধ হওয়া শ্রমিক আমেনার মৃত্যুতে ১ মিনিট দাড়িঁয়ে নীরবতা পালন করেন।

সংবাদ সম্মেলনে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের অর্থ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, দপ্তর সম্পাদক মমিনুর রহমান, তোবা কারখানার আন্দোলনরত শ্রমিকরা উপস্থিত ছিলেন।

জেইউ/এমই/